মাতৃদুগ্ধ বিক্রি ও প্রক্রিয়াজাতকরণ নিষিদ্ধ করল ভারত

0
72

ভারতে মায়ের বুকের দুধ এবং সেই দুধ থেকে উৎপাদিত পণ্যের বিক্রি নিষিদ্ধ করেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথোরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)। মাতৃদুগ্ধ এবং তা থেকে উৎপাদিত পণ্য বিক্রির বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করে সংস্থাটি জানিয়েছে, মায়ের বুকের দুধের বাণিজ্যিকীকরণ অনুমোদিত নয়। খবর হিন্দুস্তান টাইমসের।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, এফএসএস আইন, ২০০৬ এবং এর অধীনে প্রণীত বিধানে এফএসএসএআই মাতৃদুগ্ধ প্রক্রিয়াকরণ ও বিক্রি অনুমোদন করবে না। মায়ের বুকের দুধ ও এর পণ্যের বাণিজ্যিকীকরণ সম্পর্কিত সব কার্যক্রম অবিলম্বে বন্ধ করতে হবে। এই নির্দেশের কোনো লঙ্ঘনের ফলে এফএসএস আইন, ২০০৬ এবং তার সঙ্গে সম্পর্কিত নিয়ম ও প্রবিধান অনুযায়ী খাদ্য ব্যবসা অপারেটরদের (এফবিও) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছে শীর্ষ খাদ্য নিয়ন্ত্রক সংস্থা।

মাতৃদুগ্ধ বিক্রির সঙ্গে জড়িতদের লাইসেন্স না দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও নির্দেশ দিয়েছে এফএসএসএআই। এ প্রসঙ্গে এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, রাজ্য ও কেন্দ্রীয় লাইসেন্সিং কর্তৃপক্ষের নিশ্চিত করা উচিত যে, মায়ের দুধ প্রক্রিয়াজাতকরণ বা বিক্রয়ের সঙ্গে জড়িত এফবিওকে কোনো লাইসেন্স বা জিস্ট্রেশন দেওয়া হবে না। জাতীয় নির্দেশিকা অনুসারে, ডোনার হিউম্যান মিল্ক (ডিএইচএম) বা মাতৃদুগ্ধ বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। যেসব হাসপাতালে কম্প্রিহেনসিভ ল্যাক্টেশন ম্যানেজমেন্ট সেন্টার (সিএলএমসি) রয়েছে, কেবল সেসব স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হওয়া নবজাতক ও শিশুদের এই দুধ দেয়া যেতে পারে। ভারতের সরকারি বিধানমতে, কোনো আর্থিক সুবিধা ছাড়া স্বাধীনভাবে এবং স্বেচ্ছায় দাতার মাতৃদুগ্ধ দান করা উচিত। দান করা এই দুধ হাসপাতালের নবজাতক এবং অন্যান্য মায়ের শিশুরা বিনামূল্যে ব্যবহার করবে।