যুক্তরাজ্যে আগাম নির্বাচনের তারিখ ঘোষণা

0
77

যুক্তরাজ্যে সংসদ ভেঙে দিয়ে নির্বাচনের তারিখ ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। দেশটিতে ২০২৫ সালের জানুয়ারিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা থাকলেও এ বছরের ৪ জুলাই নির্বাচনের তারিখ ঘোষণা করেন সুনাক।

স্থানীয় সময় বুধবার বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০নং ডাউনিং স্ট্রিট থেকে এই ঘোষণা আসে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নির্বাচন তারিখ ঘোষণার আগে মন্ত্রীদের এ ব্যাপারে অবহিত করেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এরপর তাদের সঙ্গে আলোচনা করে আগামী সপ্তাহে সংসদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

মন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে রাজা তৃতীয় চার্লসের কাছে যান তিনি। সেখানে সংসদ ভেঙে দেওয়া ও নতুন নির্বাচন আয়োজনের জন্য রাজার অনুমতি চান সুনাক। রাজা চার্লস অনুমতি প্রদানের পর এটি জনসম্মুখে ঘোষণা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সুনাক আগাম নির্বাচনের ঘোষণা দিয়ে নিজের সরকারের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরেন। এছাড়া ভোটারদের আশ্বস্ত করেন তাকে যদি ভোট দিয়ে প্রধামন্ত্রী বানানো হয় তাহলে তিনি ব্রিটেনের উন্নয়নে কাজ করবেন।

তিনি বলেছেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গত পাঁচ বছর যুক্তরাজ্যকে সবচেয়ে চ্যালেঞ্জিং সময়ের মধ্য দিয়ে পার করতে হয়েছে। সেই চ্যালেঞ্জগুলোর বিরুদ্ধে লড়াই করেছি। যা আমাকে ব্রিটিশ হিসেবে গর্বিত করেছে।’

প্রসঙ্গত, গত ১৪ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছে ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টি।