রাত ৪:২৮ বৃহস্পতিবার ২১শে নভেম্বর, ২০১৯ ইং

মিয়ানমারের সদস্যপদ প্রত্যাখান আইওআরএ’র

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : নভেম্বর ৭, ২০১৯ , ৯:৪৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : আন্তর্জাতিক
পোস্টটি শেয়ার করুন

রোহিঙ্গা প্রত্যাবর্তনের ক্ষেত্রে অসহযোগিতা করায় বাংলাদেশের প্রবল বিরোধিতার কারণে ২২টি সদস্য রাষ্ট্র ও ৯টি সংলাপ অংশিদারের সমন্বয়ে গঠিত সংস্থা ইন্ডিয়ান ওসান রিম এসোসিয়েশন (আইওআরএ) মিয়ানমারের সদস্যপদের আবেদন প্রত্যাখান করেছে।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে ৫-৬ নভেম্বর সিনিয়র কর্মকর্তা (সিএসও) পর্যায়ের আইওআরএ’র ২১তম কাউন্সিলে মিয়ানমার পুনরায় আইওআরএ’র সদস্যপদের জন্য আবেদন করে।

মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবর্তনে অসহযোগিতা ও প্রতিশ্রুতি ঘাটতির কারণে ইন্ডিয়ান ওসান রিম এসোসিয়েসনে (আইওআরএ) মিয়ানমারের সদস্যপদের আবেদন প্রত্যাখান করতে প্রবলভাবে বিরোধিতা করেছে বাংলাদেশ। আজ এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বাংলাদেশ আরো বলেছে যে মিয়ানমার দায়িত্বশীল রাষ্ট্র হওয়ার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে এবং আন্তর্জাতিক মানদন্ড ও বিধি প্রদর্শনে শ্রদ্ধার অভাব রয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু আইওআরএ সনদের মৌলিক নীতিমালার অধীনে আর্টিকেল ২(সি) অনুযায়ী সকল বিষয় ও ইস্যু বিবেচনা করে সর্ব সম্মতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে তাই বাংলাদেশের বিরোধিতার কারণে মিয়ানমারের সদস্যপদের আবেদন বাতিল ও প্রত্যাখ্যান করা হয়েছে।

সুত্রঃবাসস

Comments

comments