পর্যটকদের বান্দরবান ভ্রমণ না করার অনুরোধ প্রশাসনের

0
61

বান্দরবানের রুমা উপজেলায় যৌথ বাহিনীর অভিযান পরিচালনাকালে স্থানীয় পর্যটন এলাকাগুলোতে ভ্রমণ না করার জন্য অনুরোধ করেছে প্রশাসন। স্থানীয় প্রশাসন ৯ এপ্রিল এ নির্দেশনা জারি করলেও আজ (শুক্রবার ১২ এপ্রিল) বিষয়টি জানানো হয়। রুমা উপজেলার বর্তমান নির্বাহী কর্মকর্তার (ইউএনও) রুটিন দায়িত্বে থাকা মো. দিদারুল আলম এ তথ্য জানান।

মো. দিদারুল আলম বলেন, ‘জেলা আইনশৃঙ্খলা রক্ষা ও সমন্বয় সংক্রান্ত কোর কমিটির সিদ্ধান্তের আলোকে এই নির্দেশনা দেয়া হয়।’ তবে রুমায় যৌথ বাহিনীর অভিযান কত দিন চলবে নির্দেশনায় তা উল্লেখ করা হয়নি।

৯ এপ্রিল দিদারুল আলম স্বাক্ষরিত নির্দেশনায় যৌথ বাহিনীর অভিযান পরিচালনাকালে হোটেলে পর্যটকদের কক্ষ ভাড়া না দিতে অনুরোধ জানানো হয়। বিজ্ঞপ্তিতে গাইডদেরও পর্যটকদের নিয়ে পর্যটনকেন্দ্রগুলোতে না নিয়ে যাওয়ার ব্যাপারে বলা হয়। এ ছাড়া, জিপ গাড়ি বা নৌপথেও পর্যটকের কোনো পর্যটনকেন্দ্রে না নিয়ে যেতে বলা হয় ওই নির্দেশনায়।

উল্লেখ্য, ২ এপ্রিল রুমায় সশস্ত্র সংগঠন কেএনএফের সদস্যরা সোনালী ব্যাংকে ডাকাতির সময় সেখানে নিয়োজিত পুলিশ ও ব্যারাকে থাকা আনসার সদস্যদের ১৪টি অস্ত্র ও গুলি লুট করে এবং ব্যাংকের ম্যানেজার নেজাম উদ্দীনকে অপহরণ করে নিয়ে যায়। এ সময় তারা ব্যাংকের পাশের মসজিদে ঢুকে তারাবি নামাজ আদায়রত মুসল্লিদেরও মারধর করে।

পরদিন ৩ এপ্রিল দিনের বেলায় থানচির কৃষি ও সোনালী ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটে। এসব ঘটনায় রুমা ও থানচি থানায় ৯টি মামলা করা হয়। এরপর জেলার বিভিন্ন স্থানে যৌথ বাহিনী অভিযান চালিয়ে এ পর্যন্ত ২০ নারীসহ ৫৮ জনকে আটক করেছে। তাদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।