বিকাল ৩:২১ মঙ্গলবার ১২ই নভেম্বর, ২০১৯ ইং

ফেইক আইডির বিড়ম্বনায় হিজলাবাসী

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : নভেম্বর ৬, ২০১৯ , ১২:৩৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : বরিশাল
পোস্টটি শেয়ার করুন

সরওয়ার হোসেন মোল্লাঃ ফেইসবুক বিড়ম্বনার একটি পরিচিত ধরণ হলো ফেইক বা নকল আইডি। যার ফলে অনেকেই নানাভাবে হয়রানির শিকার হন। বর্তমানে সারাদেশের ন্যায় হিজলা উপজেলায় এর ব্যপক বিস্তর ঘটেছে। বিশেষ করে রাজনৈতিক কিংবা সামাজিকভাবে প্রতিষ্ঠিত ব্যাক্তিদেরকে নিয়েই হেয় প্রতিপন্ন করা, তাদের ভাবমূর্তি নষ্ট করা, মানুষের মধ্যে বিব্রবতকর পরিস্থিতি সৃষ্টি করাই ফেইক আইডির প্রধান লক্ষ্য।

অনুসন্ধানের তথ্য অনুযায়ীরাজনৈতিকভাবে যারা সঠিক পথে হাটতে শুরু করে, তাদেরকেই টার্গেট করা হচ্ছে। বিশেষকরে রাজনৈতিক ব্যক্তিরা যখন বুঝতে পারে তার প্রতিপক্ষ কিংবা কোন ব্যক্তি তার থেকে বেশি জনগণের কাছে গ্রহণযোগ্যতা পাচ্ছে, কিংবা সামাজিকভাবে প্রতিষ্ঠিত হচ্ছে তখনই ফেইক আইডি তৎপর হয়ে যায়। মিথ্যা ঘটনাই গল্প আকারে সাজিয়ে লিখলেই সাময়িকভাবে মানুষের মধ্যে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হয় কিন্তু সেটা যতক্ষন না পর্যন্ত সত্য বলে প্রমানিত না হয় ততক্ষন পর্যন্ত জনমনে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। গত ৪ নভেম্বর হিজলা উপজেলা সংবাদ নামে একটি ফেইক আইডি উপজেলা পরিষদের চেয়ারম্যান রাজু ঢালী ও অন্য একজন আটকৃত ব্যক্তির ছবি দিয়ে ইয়াবা ব্যবসা নামে একটি পোষ্ট ছাড়া হয়েছে।

এ ব্যাপারে বেশ কিছু ব্যক্তিদের মতামত অনুযায়ী জানা যায়–তারা দুজনই রাজনৈতিকভাবে প্রতিপক্ষ অথচ তাদের দুজনকে একত্রে করে ছবি পোষ্ট করার উদ্দেশ্য হলো আটকৃত ব্যক্তির খারাপ চরিত্রকে রাজুর ভাল চরিত্রকে চরিতার্থ করা। কারন আগামী প্রজন্মকে গঠনমূলক ও সুন্দর নেতৃত্ব দেওয়ার দক্ষতা ও যোগ্যতার সবটুকু রয়েছে রাজুর মধ্যে অথচ সে যাতে রাজনৈতিকভাবে এখনি দমিয়ে পড়ে সেজন্যই কুচক্রী মহল রাজুর নামে মিথ্যাচার শুরু করেছে।

ইতোমধ্যে হিজলা প্রতিটি ইউনিয়ন থেকেই স্যোসাল মিডিয়ায় প্রতিবাদের মাধ্যমে এর ব্যাপক প্রতিক্রিয়া জানাচ্ছে। তাছাড়া বিভিন্ন ফ্যাক আইডি রয়েছে যাদের নামে টেরোরিজম শাখায়ে অভিযোগ দেওয়া হয়েছে যেমন উম্মে কুলসুম ফারিয়া, হিজলা সংবাদ, মুলাদী সংবাদ, হিজলা বিএনপি, হিজলা ছাত্রলীগ, গুয়াবাড়িয়া ইউনিয়ন ছাত্রলীগ, নবীন আওয়ামীলীগ, উপজেলা যুবলীগ এমন শতাধিক ফেইক আইডি রয়েছে।

বিশেষজ্ঞদের মতে ফেইক আইডি দিয়ে মিথ্যা অপ্রপচার করে একটা উপজেলাকে সমগ্র দেশের কাছে নিচু শ্রেনীতে পরিনত করা, সমগ্র জাতির কাছে নিজেদেরকে উপস্থাপন করা এলাকার মানুষ কতটা নিকৃষ্ট হতে পারে কারনে অকারনে একজনের ভাবমূর্তি নষ্ট করে ফেলে। রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত হতে চাওয়া মানুষগুলোর উচিত অন্যের মিথ্যাচারকে প্রচার না করে নিজেকে উন্নত করা, নিজেকে পরিবর্তন করা। তাই একটা সমাজকে প্রতিষ্ঠিত করতে সকলের বিবেক জাগ্রত করা ও সতর্ক হওয়া জরুরী।

Comments

comments