জম্মু-কাশ্মীর: রাজ্য মর্যাদা ফিরিয়ে দেয়ার ঘোষণা মোদির

0
102

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দিয়েছেন, শিগগির জম্মু-কাশ্মীরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেয়া হবে। সেখানে অতি দ্রুত বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। জম্মু-কাশ্মীরের উধামপুরে এক নির্বাচনী জনসভায় ভারতের প্রধানমন্ত্রী এই ঘোষণা দেন। এ জন্য তিনি স্থানীয়দের বিজেপিকে ভোট দেয়ার আহ্বান জানান।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মোদি বলেছেন, ‘আপ লোগো নে বহুত কাষ্ট ঝেলে হ্যাঁয়। ম্যায়নে আপ কে লিয়ে বহুত বাড়া সাপনা দেখা হ্যায়। হাম রাজ্যে কা দারজা বাহাল কারেঙ্গে(আপনারা অনেক কষ্ট পেয়েছেন। আপনাদের নিয়ে আমি অনেক বড় স্বপ্ন দেখেছি। আমরা (জম্মু-কাশ্মীরের) রাজ্য মর্যাদা পুনর্বহাল করব)।’

নরেন্দ্র মোদি আরো বলেন, ‘সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রত্যেকে তার নিজের পছন্দের বিধায়ক ও মন্ত্রীদের বেছে নেবেন।’ ‘এতদিন এই বিষয়ে যা দেখেছেন তা কেবল ট্রেলার। জম্মু-কাশ্মীরের এক নতুন ও সুন্দর প্রতিচ্ছবি বানানোর কাজে আমাকে নামতে হবে।

ভারতের সংবিধানে জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়ে ৩৭০ নামে একটি অনুচ্ছেদ ছিল। বর্তমান বিজেপি সরকার সেই অনুচ্ছেদ বাতিল করে। নরেন্দ্র মোদি অভিযোগ করে বলেন, বিরোধী জোট ‘ইন্ডিয়া’, বিশেষ করে কংগ্রেস এই বিষয়টি নিয়ে মানুষকে বিভ্রান্ত করছে। কংগ্রেস ৩৭০ অনুচ্ছেদ পুনর্বহালের ঘোষণা দেয়ার মাধ্যমেও বিষয়টি নিয়ে জল ঘোলা করছে বলে অভিযোগ করেন মোদি।

কংগ্রেসকে ইঙ্গিত করে মোদি বলেন, ‘ক্ষমতার স্বার্থে তারা ৩৭০ অনুচ্ছেদ দিয়ে একটি দেয়াল তৈরি করে রেখেছিল। যার ফলে জম্মু-কাশ্মীর ও দেশের অন্য জায়গার লোকেরা আর কোনো দিকে দৃষ্টিই দিতে পারেনি। আপনাদের আশীর্বাদে মোদি কেবল সেই দেয়াল ভেঙেই ফেলেননি, বরং তা ধ্বংসস্তূপের নিচে চাপা দিয়ে দিয়েছে।