কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে এবার জাতিসংঘের মন্তব্য, অস্বস্তিতে মোদী সরকার

0
28

আমেরিকা-জার্মানির পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মুখ খুলল জাতিসংঘ। এর ফলে আসন্ন লোকসভা নির্বাচনের চাপের মুখে পড়েছে ভারতের মোদি সরকার।

ভোটের ঠিক প্রাক্কালে কেজরিওয়ালের গ্রেফতারি ও কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজিংয়ের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘আমরা আশাবাদী আসন্ন নির্বাচনে ভারতে রাজনৈতিক ও নাগরিক অধিকারসহ সবার অধিকার সুরক্ষিত থাকবে এবং ভোটাররা অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারবেন।’

চলতি বছর ভারত সহ আরও অনেক দেশেই অনুষ্ঠিত হতে চলেছে নির্বাচন। যার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র বলেন, ‘ভারত এবং যে কোনও দেশ যেখানে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে সেখানে জনগণের রাজনৈতিক ও নাগরিক অধিকার রক্ষা করা উচিত। এছাড়াও, প্রত্যেকেরই অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোটাধিকার প্রয়োগের অধিকার দেওয়া উচিৎ।’

আসলে, বুধবার কেজরিওয়ালের গ্রেফতারের বিষয়ে মন্তব্যের প্রতিবাদে একজন সিনিয়র আমেরিকান কূটনীতিককে তলব করে দিল্লি। কয়েক ঘন্টা পরে, ওয়াশিংটন ফের এক বিবৃতিতে এই বিষয়ে তাদের কড়া অবস্থান ব্যক্ত করেছে। অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্যের ঘটনায় মার্কিন কূটনীতিককে তলব করে পররাষ্ট্রমন্ত্রণালয়। দিল্লির আফগারি নীতি কেলেঙ্কারির মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের বিষয়ে মন্তব্যের জন্য মার্কিন কূটনীতিকে তলব করেছে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়।

মার্কিন কূটনীতিককে দিল্লিতে তলব করা হয়। জার্মানির পর আমেরিকাও কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র একটি বিবৃতি জারি করে বলেন, ‘আমেরিকা ভারতের একাধিক বিরোধী দলের নেতাকে গ্রেফতার এবং মামলায় নেওয়া পদক্ষেপের সুষ্ঠু তদন্তের অপেক্ষায় রয়েছে’। যদিও এক্ষেত্রেও ভারত কড়া মনোভাব দেখিয়েছে।

মার্কিন সরকার মঙ্গলবার বলেছে, যে তারা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের বিষয়টি ‘ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ’ করছে এবং একটি ‘ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী বিচার পান তার জন্য আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র’।

মার্কিন সরকারের এই প্রতিক্রিয়া এমন সময়ে এল যখন জার্মানির প্রতিক্রিয়ার পর কেজরিওয়ালের বিরুদ্ধে করা মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। এর আগে আমেরিকা নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে মন্তব্য করেছিল, যার জন্য ভারত কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।