মাইটি অস্ট্রেলিয়ার কাছে পাত্তা পেলো না বাংলাদেশ

0
64

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশের মেয়েরা। ঘরের মাঠে প্রথম ওয়ানডেতে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল টাইগ্রেসরা। তবে প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন পার্থক্য রয়েছে নিগারদের তা বুঝিয়ে দিয়েছে সফরকারীরা। প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের ১১৮ রানের হারিয়েছে মাইটি অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার (২১ মার্চ) টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে টাইগ্রেসদের ২১৪ রানের বড় লক্ষ্য দেয় অজি মেয়েরা। জবাব দিতে নেমে মাত্র ৯৫ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। এতে ১১৮ রানের জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গিয়েছে অস্ট্রেলিয়া।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় বলেই সাজঘরে ফেরেন ওপেনার ফারজানা হক। ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি মুর্শিদা খাতুনও। ২৪ বলে ১০ রান করে আউট হন তিনি।

এরপর সোবহানা মোস্তারিকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন নিগার সুলতানা। মোস্তারি ১৭ রানে আউট হলে উইকেট মিছিলে যোগ দেন ফাহিমা খাতুন (১) এবং রিতু মনি (১)। তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন টাইগ্রেস অধিনায়ক।

৬৪ বলে ২৭ রান করে নিগার আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। এরপর স্বর্ণা আক্তার (৬), রাবেয়া খান (৫), সুলতানা খাতুন (২) এবং মারুফা আক্তার শূন্য রানে আউট হলে ৯৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। এতে ১১৮ রানের বড় জয় পায় অজিরা।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন অ্যাশলেঘ গার্ডনার। এ ছাড়াও কিম গার্থ দুটি এবং মেগান স্কট ও আলানা কিং একটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া। ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে ডাক আউট হন ফিব লিচফিন্ড। ২ রান করে তাকে সঙ্গ দেন এলিসি পেরি। ৩৯ বলে ২৪ রান করে অধিনায়ক আলিশা হিলি আউট হলে দলীয় ২৭ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে অজি মেয়েরা।

পঞ্চম উইকেটে তাহলিয়া ম্যাকগ্রাথকে সঙ্গে নিয়ে অজি শিবিরে হাল ধরার চেষ্টা করেন বেথ মুনি। তবে ইনিংস বড় করতে পারেনি কেউই। ম্যাকগ্রাথ ২০ বলে ৯ রান এবং ৬৪ বলে ২৫ রান করে আউট হন মুনি।

অ্যাশলেঘ গার্ডনার এবং আনাবেল সাদারল্যান্ডের ব্যাটে এগোতে থাকে অস্ট্রেলিয়া। ৩৮ বলে ৩২ রান করে গার্ডনার আউট হলেও ৬৯ বলে ফিফটি তুলে নেন সাদারল্যান্ডের। ১২ রান করে তাকে সঙ্গ দেন ওয়েরহ্যাম।

শেষ দিকে দ্রুত রান তুলতে থাকেন আলানা কিং। ৩১ বলে ৪৬ রানের ক্যামিও ইনিংস খেলেন তিনি। অপর প্রান্তে ৭৬ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন সাদারল্যান্ড। নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে ২১৩ রানের লক্ষ্য বড় পুঁজি পায় অস্ট্রেলিয়ার মেয়েরা।