বিপুল ভোটে জয়ী পুতিন

0
74

ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। এবারের নির্বাচনে প্রায় ৮৭ শতাংশ ভোট পড়েছে তার পক্ষে। এর আগে টানা তিন দিন ধরে দেশটিতে ভোটগ্রহণ চলে।

সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রায় ৮৭ শতাংশ ভোট পেয়েছেন পুতিন। এ জয়ের মধ্য দিয়ে রাশিয়ার ২শ’ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকতে যাচ্ছেন ৭১ বছর বয়সী পুতিন।

জয়ের পর পশ্চিমা বিশ্বকে উদ্দেশ্য করে কড়া বার্তা দেন পুতিন। বলেন, রাশিয়ার সঙ্গে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সরাসরি সংঘাতের অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনা।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতে, প্রায় ৬০ শতাংশ নির্বাচনী এলাকার ভোট গণনা শেষে পুতিন প্রায় ৮৭ শতাংশ ভোট পেয়েছেন। আর এই ফলাফলে ক্ষমতায় থাকার মেয়াদের দিক থেকে জোসেফ স্টালিনকে ছাড়িয়ে যাবেন পুতিন। গত ২০০ বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতা হয়ে উঠবেন তিনি।

রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক এই কর্মকর্তা ১৯৯৯ সালের প্রথম ক্ষমতায় আসেন। এরপর থেকে ধারাবাহিকভাবে রাশিয়ার প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন তিনি।

এদিকে, পুতিনের জয়ের সমালোচনা করেছে পশ্চিমা বিভিন্ন দেশ। এই নির্বাচন ‘অবাধ ও সুষ্ঠু’ হয়নি বলে মন্তব্য করেছে জার্মানি। অপরদিকে যুক্তরাষ্ট্র বলেছে, পুতিন তাঁর রাজনৈতিক বিরোধীদের কারাগারে বন্দী করে রেখেছেন, আর অন্যদের তাঁর বিরুদ্ধে নির্বাচনে দাঁড়াতে বাধা দিয়েছেন।