ইউক্রেন যুদ্ধে ন্যাটো সম্পৃক্ত সংঘাত এড়িয়ে চলার আহ্বান এরদোগানের

0
66

ইউক্রেনে যুদ্ধের কারণে ‘ন্যাটোতে সংঘাত ছড়িয়ে যেতে পারে’। তাই এমন সব কার্যক্রম এড়াতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

মঙ্গলবার তার জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) সদর দফতরে আয়োজিত এক সমাবেশে এই আহ্বান জানান তিনি। খবর হুরিয়াত ডেইলির।

এরদোগান বলেন, ‘যুদ্ধে কোন পক্ষ বিজয়ী হবে না এবং শান্তিতে কোনো পরাজয় নেই-এই নীতি অনুসরণ করে আমরা রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই অঞ্চলে উত্তেজনা বাড়ায় এবং ন্যাটোকে সম্পৃক্ত করে এমন যেকোনো পদক্ষেপ এড়ানো উচিত। ‘

এরদোগান কৃষ্ণ সাগরের প্রতিবেশী হিসেবে দুদেশের নৈকট্যের কারণে রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে তুরষ্কের সংলাপের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

আরও পড়ুন: নিহত শিশুদের ঋণ পরিশোধের একমাত্র উপায় স্বাধীন ফিলিস্তিন গঠন: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩১ মার্চ। একেপি’র সদর দপ্তরে দেওয়া ভাষণে এরদোগান আসন্ন নির্বাচনের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেশে আহ্বান জানানোর পরিকল্পনাও ঘোষণা করেছেন।

তিনি বলেন,’আমাদের মূল লক্ষ্য কৃষ্ণ সাগরে নৌ চলাচলের নিরাপত্তা পুনঃপ্রতিষ্ঠিত করা এবং শস্য বাণিজ্যের নিরাপদ বিচরণ নিশ্চিত করা। ‘