মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার শুরু

0
88

মালদ্বীপে থাকা ভারতের সেনা সদস্যদের প্রত্যাহারের কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (১২ মার্চ) মালদ্বীপের সংবাদপত্র দ্য মিহারু এ খবর জানিয়েছে।

মালদ্বীপের ভারতপন্থি সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের সম্মতির ভিত্তিতে দেশটিতে ৮৯ জন ভারতীয় সেনা মোতায়েন করেছিল ভারত। মালদ্বীপে চীনপন্থী হিসেবে পরিচিত নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর আদেশের ভিত্তিতে তাদের সরিয়ে নেওয়া হচ্ছে।

তবে এ ব্যাপারে মালদ্বীপ এবং ভারতীয় কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। মিহারুর প্রতিবেদনে বলা হয়েছে, মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনী ভারতীয় সেনাদের প্রত্যাহার শুরু হওয়ার খবরটি নিশ্চিত করেছে।

ভারতীয় সেনাদের মূল উদ্দেশ্য ছিল ভারত মহাসাগরে চীনের তৎপরতার ওপর নজরদারি করা। তবে তার পাশাপাশি টিকাদান কর্মসূচি, মালদ্বীপের জনবসতিপূর্ণ দ্বীপগুলোতে খাদ্যদ্রব্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছে দেওয়ার কাজও করতেন ভারতীয় সেনারা। কিন্তু ভারতীয় সেনাদের উপস্থিতিকে মালদ্বীপের স্বাধীনতা ও সার্বভৌমত্বের পরিপন্থি হিসেবে উল্লেখ করে এর বিরুদ্ধে জনমত গড়ে তোলেন দেশটির অন্যতম নেতা ও চীনপন্থি রাজনীতিবিদ মোহাম্মদ মুইজ্জু।

মিহারুর প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সেনারা চলে যাওয়ার পর ভারতের বেসামরিক বিমান পরিচালনায় নিযুক্ত কর্মীরা মালদ্বীপে থাকা ভারতের দেয়া দুটি হেলিকপ্টার ও একটি বিমান পরিচালনা করবেন। এরই মধ্যে তারা মালদ্বীপ পৌঁছেছেন।

দুপক্ষের আলোচনার পর ১০ মের মধ্যে মালদ্বীপ থেকে মোট ৮৯ ভারতীয় সেনা ও তাদের সহযোগীকে প্রত্যাহার করতে সম্মত হয় ভারত। ১০ মার্চ থেকে এ প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। মিহারুর প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যে আদ্দুর দক্ষিণতম প্রবালপ্রাচীরে মোতায়েন ভারতীয় সেনারা দ্বীপপুঞ্জ ছেড়ে চলে গেছে।