বিশ্বের শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে বঙ্গবন্ধুর ভাষণ অন্যতম: ইবি উপাচার্য

0
26

ইবি প্রতিনিধি: “বিশ্বের শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ অন্যতম। তাঁর আদর্শ ধারণ করতে হলে শিশু, সমাজ ও দেশপ্রেমী হতে হবে।” বলেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। সোমবার (১১ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে ‘৭ মার্চ ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা-২০২৪’ এ অংশগ্রহণ করে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, এই মাস জাতির জনক এর জন্মদিনের মাস, এই মাস স্বাধীনতার মাস। এই মাসেই বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়েছিলো সাড়ে সাত লাখ মানুষ। বঙ্গবন্ধু তার ছোট ছেলে রাসেলকে সবচেয়ে বেশি ভালোবাসতেন।

অনুষ্ঠানটি ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রকাশ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে ও উপ-রেজিস্ট্রার আসাদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এছাড়াও আল কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শেখ এ.বি.এম জাকির হোসেন ও ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান।

জানা যায়, ‘ক’গ্রুপ (শিশু থেকে দ্বিতীয় শ্রেণি), ‘খ’ গ্রুপ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেনি), ‘গ’ গ্রুপ (ষষ্ঠ থেকে সপ্তম শ্রেনি) এবং ‘ঘ’ গ্রুপ (অষ্টম থেকে দশম শ্রেণি) মোট চারটি গ্রুপে ১০ জন করে ৪০ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বিজয়ী শিক্ষার্থীদের আগামী ১৭ মার্চ পুরস্কার বিতরণ করা হবে।