পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক পিটিআইয়ের

0
42

সারা দেশে আজ শান্তিপূর্ণ বিক্ষোভের ঘোষণা দিয়েছে পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল। নির্বাচনে ‘ম্যান্ডেট চুরির’ প্রতিবাদে দলটি দেশব্যাপী বিক্ষোভের ঘোষণা দিয়েছে।খবর ডনের।

পিটিআই মুখপাত্র এ বিষয়ে বলেন, ‘জাতি কখনই তাদের ইচ্ছার বিরুদ্ধে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ব্যক্তি হিসেবে যারা প্রমাণিত তাদেরকে দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী হিসাবে গ্রহণ করবে না। ‘

তাই দলটি আজ (রোববার) তাদের নেতা ইমরান খানের আহ্বানে ‘চুরি করা’ ম্যান্ডেট পুনরুদ্ধার করতে সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ করবে বলে জানান তিনি।

উল্লেখ্য,পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৮ ফেব্রুয়ারি। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকেই এতে কারচুপির অভিযোগ জানিয়ে আসছে পিটিআই।

এই নির্বাচনে কোনো দলই সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তাই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএলএম-এন) এবং পাকিস্তান পিপলস পাটি (পিপিপি) জোট সরকার গঠন করছে।

এই জোট সরকারে প্রধানমন্ত্রী প্রার্থী দেয় পিএলএম-এন এবং প্রেসিডেন্ট প্রার্থী দেয় পিপিপি। গত ৩ মার্চ অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রী নির্বাচন। এতে পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পিএলএম-এন দলের সভাপতি ও নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ। ইমরান সরকারকে ক্ষমতাচ্যুত করার পর গঠিত জোট সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

অপরদিকে পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল শনিবার। এতে দেশটির ১৪তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি। এর আগেও তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন।