ওপেনএআই-এর বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

0
70

চুক্তির শর্ত লঙ্ঘনের অভিযোগে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআই এবং এর সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করেছেন ইলন মাস্ক। বৃহস্পতিবার সানফ্রান্সিসকো শহরে এ মামলা করেন ইলন মাস্ক। খবর বিবিসি।

মাস্কের অভিযোগ, ওপেনএআই প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠানটিকে সাহায্য করেছিলেন তিনি। চুক্তির শর্ত ছিল, প্রতিষ্ঠানটি হবে অলাভজনক। কিন্ত ওপেনএআই ও স্যাম অল্টম্যান সেই শর্ত লঙ্ঘন করেছেন। এ কারণেই তিনি মামলা করেছেন তিনি।

মাস্কের মামলায় বলা হয়েছে, স্যাম অল্টম্যান ও ওপেনএআইয়ের আরেক সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানের সাথে মাস্কের মধ্যে চুক্তি ছিল, মুনাফা নয়, ওপেনএআই কাজ করবে মানবকল্যাণে। কিন্তু মাইক্রোসফটের বিনিয়োগ থাকা প্রতিষ্ঠানটি বর্তমানে মুনাফার দিকে ঝুঁকেছে। এর মধ্য দিয়ে চুক্তির শর্তের লঙ্ঘন হয়েছে।

২০১৫ সালে প্রতিষ্ঠিত ওপেনএআইয়ের একজন সহপ্রতিষ্ঠাতা ইলন মাস্ক। কিন্ত ২০১৮ সালে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান তিনি।

তবে বিবিসি জানিয়েছে এ বিষয়ে যোগাযোগ করার পরও কোনো সাড়া পাওয়া যায়নি ওপেনএআই-এর পক্ষ থেকে। এদিকে ইলন মাস্কও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।