রমজানে আল আকসা যাওয়ার ডাক হামাসের

0
79

রমজানের প্রথম দিনেই ফিলিস্তিনিদের জেরুজালেমে আল আকসা মসজিদ যাওয়ার ডাক দিলেন হামাস নেতা হানিয়া। তিনি বলেছেন, জেরুজালেম এবং পশ্চিম তীরে যে ফিলিস্তিনিরা আছেন, তাদের বলছি, রমজানের প্রথম দিনে আল আকসা যান।

এমন একটি সময় এ আহ্বান জানালেন যখন ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে আলোচনা হচ্ছে কাতারে।

বাইডেন বলেছেন, পবিত্র রমজান মাসে যুদ্ধবিরতি ঘোষণা করা হতে পারে। সেই অবস্থায় হামাস নেতা ফিলিস্তিনিদের আল-আকসায় যেতে বললেন। জেরুজালেমের ওল্ড সিটিতে হারাম আল-শরিফ কমপ্লেক্সের একটা অংশে আছে আল-আকসা মসজিদ, যা মুসলিমদের কাছে অন্যতম পবিত্র স্থান। এই জায়গাটিকে টেম্পল মাউন্ট বলা হয়, যা ইহুদিদের কাছে সবচেয়ে পবিত্র এলাকা।

ইসরায়েলের সরকারি মুখপাত্র জানিয়েছেন, হামাস নেতার মন্তব্য খুবই দুর্ভাগ্যজনক। তার অভিযোগ, এভাবে লড়াইটা অন্য ফ্রন্টেও নিয়ে যাওয়া হচ্ছে। বুধবার যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ইসরায়েল যেন মুসলিমদের রমজানে আল-আকসা মসজিদে প্রার্থনা করতে দেয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, আমরা ইসরায়েলের কাছে আবেদন করছি, অতীতের রীতি মেনে রমজানের সময় তারা যেন শান্তিপূর্ণ প্রার্থনার অনুমতি দেয়। তার মতে, ইসরায়েলের স্বার্থেই পশ্চিম তীর ও সীমান্ত এলাকায় উত্তেজনা বাড়তে দেয়া উচিত নয়। রমজান মাস শুরু হচ্ছে ১০ মার্চ থেকে।

বাইডেন এর আগে জানিয়েছিলেন, আগামী সোমবারের মধ্যে যুদ্ধবিরতির ঘোষণা হয়ে যেতে পারে।