আলবার্ট আইনস্টাইন কলেজে পড়তে লাগবে না টিউশন ফি

0
61

আসছে বসন্ত সেমিস্টারের ঐতিহাসিক উপহার পেয়ে আনন্দের বন্যায় ভাসছেন নিউ ইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের শিক্ষার্থীরা। এ কলেজে রুথ এল. গোটেসম্যান নামের ধনাঢ্য এক নারী একাই ১০০ কোটি ডলার দান করেছেন। এর ফলে এখানে আগস্ট থেকে যত শিক্ষার্থী পড়াশোনা করবেন তাদের টিউশন ফি দিতে হবে না। অনুদান পাওয়ার পর এমন সিদ্ধান্ত নিয়েছে আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের মূল প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো যে পরিমাণ দান পেয়েছে তার মধ্যে একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই মেডিকেল স্কুল সবচেয়ে বড় অংকের অর্থ পেল। এর ফলে ডিসকাউন্ট দেওয়া হয় না এমন বার্ষিক প্রায় ৬০ হাজার ডলার টিউশন ফি এখন শূন্য হয়ে যাচ্ছে।

ওই মেডিকেল স্কুল এবং এর সঙ্গে সংশ্লিষ্ট মন্টেফিওর মেডিকেল সেন্টার হাসপাতাল অবস্থিত নিউ ইয়র্কের সবচেয়ে দরিদ্র বরোগুলোর অন্যতম ব্রোঙ্কসে। এই এলাকায় স্বাস্থ্যগত বিষয়টি রাজ্যের মধ্যে সবচেয়ে খারাপ। টিউশন ফি শূন্য করে দেয়ার ঘোষণার একটি ক্লিপ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে সেঁটে দেয়া হয়েছে। পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। দেখা গেছে এমন ঘোষণার পর একটি অডিটোরিয়ামে শিক্ষার্থীরা আনন্দের বন্যায় ভেসে যাচ্ছেন। তারা আনন্দে চিৎকার করছেন। উল্লাসে ফেটে পড়ছেন। এ উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হচ্ছেন তারা।

সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, আইনস্টাইন বোর্ড অব স্ট্রাস্টি এবং মন্টেফিওর হেলথ সিস্টেমের পরিচালনা পরিষদের সদস্য রুথ এল. গোটেসম্যান ইডি.ডি এই বিশাল অংকের অর্থ দিয়েছেন আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনকে। তার এই ঐতিহাসিক উপহারের ফলে এটা নিশ্চিত করা হবে যে, আইনস্টাইনের কোনো শিক্ষার্থীর আর টিউশন ফি দিতে হবে না।

বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে চতুর্থ বর্ষের যেসব শিক্ষার্থী আছেন তাদের সবাইকে এ বছর বসন্ত সেমিস্টারের ফি দিতে হবে। আগস্ট থেকে ভবিষ্যৎ সব শিক্ষার্থী পাবেন ফ্রি টিউশন। ৯৩ বছর বয়সী এই নারী আইনস্টাইনের শিশুরোগ বিষয়ক সাবেক একজন ক্লিনিক্যাল প্রফেসর এবং ওয়াল স্ট্রিটের একজন সাবেক ফাইন্যান্সার ডেভিড গোটেসম্যানের স্ত্রী।