ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বার্ষিকীতে কিয়েভে পশ্চিমা নেতারা

0
218

ইউক্রেনে রাশিয়ার অভিযানের দুই বছর পূর্ণ হয়েছে। এ উপলক্ষে দেশটির প্রতি সংহতি প্রকাশ করতে কিয়েভে গেছেন পশ্চিমা চার নেতা। খবর রয়টার্সের

রাতভর ট্রেন ভ্রমণ করে শনিবার কিয়েভ পৌঁছান ইতালি, কানাডা, বেলজিয়ামের প্রধানমন্ত্রী ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট। দক্ষিণাঞ্চলীয় শহর ওডেসার একটি আবাসিক ভবনে রাশিয়ার ড্রোন হামলায় একজন নিহতের কিছুক্ষণ পরই কিয়েভ পৌঁছান তারা।

এমন এক সময় তারা কিয়েভ গেলেন, যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে অনিশ্চয়তার মুখে প্রেসিডেন্ট জেলেনস্কি। কারণ তার দেশের গোলাবারুদ, অস্ত্র ও যুদ্ধ সামগ্রী কমে গেছে। সেই সঙ্গে পশ্চিমা সহায়তা নিয়েও অনিশ্চয়তায় পড়েছে ইউক্রেন।

কিয়েভ পৌঁছার পর, এক্সে দেওয়া এক পোস্টে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন লেখেন,যে কোনও সময়ের চেয়ে আরও শক্তভাবে আমরা এখন ইউক্রেনের পাশে আছি। দেশটি মুক্ত না হওয়া পর্যন্ত আর্থিক, সামরিক ও নৈতিক সমর্থন দিয়ে যাব আমরা।

কিয়েভ পৌঁছার আগে এক বিবৃতিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, আমাদের যৌথ ভবিষ্যতের জন্য লড়াই করছে ইউক্রেনীয়রা। আর সে কারণেই প্রথম দিন থেকেই ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে কানাডা।