অর্থ ও বাণিজ্য

৩৩০ মিলিয়ন ডলারে বাংলাদেশে বিদ্যুৎকেন্দ্রের শেয়ার কিনলো জাপানের জেইআরএ

৩৩০ মিলিয়ন ডলারের বিনিময়ে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২% শেয়ার কিনেছে জাপানের জেইআরএ কোম্পানি। কোম্পানি দুটোর পক্ষ থেকে সোমবার এ তথ্য জানানো হয়। বাংলাদেশে বড় ধরণের বিদ্যুৎ অবকাঠামো প্রকল্প নির্মাণের জন্য এই শেয়ার কিনেছে জাপান।

বাংলাদেশের সামিট গ্রুপের বিদ্যুৎ খাতের সমস্ত সম্পদের হোল্ডিং কোম্পানি হলো সিঙ্গাপুর ভিত্তিক সামিক পাওয়ার ইন্টারন্যাশনাল। অন্যদিকে জেইআরএ হলো টোকিও ইলেক্ট্রিক পাওয়ার এবং চুবু ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানির একটি যৌথ প্রচেষ্টা।টোকিওতে দুই কোম্পানির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের চার মাস পর এই ঘোষণা দেয়া হলো।

২০১৬ সাল থেকে সামিটের শেয়ার হোল্ডারদের মধ্যে ছিল ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশান (আইএফসি), আইএফসি ইমার্জিং এশিয়া ফান্ড, এবং সংযুক্ত আরব আমীরাত-ভিত্তিক ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট। বিবৃতি অনুসারে জাপানের সাথে চুক্তির পর এই শেয়ার হোল্ডাররা বেরিয়ে যাবেন। তবে আইএফসি সামিটের বড় ঋণদাতা হিসেবে থেকে যাবেন।এই অংশীদারিত্বের ফলে বাংলাদেশে ২০২২ সালের মধ্যে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা পাবে সামিট। সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান এক বিবৃতিতে এ কথা বলেন।সাউথ এশিয়ান মনিটর

Comments

comments

Related Articles