যথাযোগ্য মর্যাদায় ইবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
63

ইবি প্রতিনিধি: শোভাযাত্রা, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, নিরবতা পালন, দোয়া-মোনাজাত ও পতাকা উত্তোলন সহ নানা কর্মসূচি পালনের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’২৪ উৎযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ২০ ফেব্রুয়ারি রাত ১১.৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সমাপ্ত হয়। এরপর একুশের প্রথম প্রহরে ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শ্রদ্ধাঞ্জলি শেষে ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়।

এ সময় উপ-উপাচার্য প্রফেসর ড. মো: মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো: আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান ছাড়াও প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন বিভাগের সভাপতি, ফ্যাকাল্টি ডিনসহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ২১ ফেব্রুয়ারি সকাল ১০ টার প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনর্মিত করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম এবং কালো পতাকা উত্তোলন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: মাহবুবুর রহমান। এসময় তাঁদের সাথে ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মো: আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান।

পরে সবাইকে নিয়ে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শ্রদ্ধা নিবেদন উদ্দেশ্যে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালেও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হলে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করে অর্ধনর্মিত করেন স্ব স্ব হলের প্রভোস্টবৃন্দ।