নওয়াজ ভোট নয় ‘বুট’ কে সম্মান করেছেন: জেল থেকে ইমরানের বার্তা

0
161
ফাইল ছবি

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে সাধারণ নির্বাচন। নির্বাচনে কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

নির্বাচনের ১৩ দিন পার হয়ে গেলেও এখনো সরকার গঠন নিয়ে ধোঁয়াশা কাটেনি। জোট সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান মুসলিম লিগ ও পিপিপি। কে কোন মন্ত্রণালয় পাবে তা নিয়ে দল দুটির নেতাদের মধ্যে দরকষাকষি চলছে।

এদিকে নির্বাচনে কারচুপির অভিযোগ বাববার সামনে আনছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান খান।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের তীব্র সমালোচনায় ইমরান খান ভোট জালিয়াতিকে ‘সব কারচুপির জননী’ বলে নিন্দা জানিয়েছেন। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজকে (পিএমএল-এন) উপহাস করে ইমরান খান বলেছেন, ভোটকে নয় বরং ‘বুট’ কে সম্মান করেছে ‘নির্বাচিতরা’।

আদিয়ালা জেলের বাইরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ইমরান খানের বরাত দিয়ে এসব কথা বলেন তার বোন আলেমা। উল্লেখ্য, তোষাখানা মামলায় বর্তমানে আদিয়ালা কারাগারে বন্দি আছেন ইমরান খান।

ভোট জালিয়াতির কারণে পাকিস্তান গোটা বিশ্বের হাসিহাট্টার পাত্রে পরিণত হয়েছে বলেও মন্তব্য করেন ইমরান।
নওয়াজকে ইঙ্গিত করে ইমরান খান বলেন, ভোটের বদলে বুটকে সম্মান জানানো নওয়াজ সব ইউটার্নের মূলে।

আলেমা আরও জানান, নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন কারচুপির অর্থ হল জনগণের তাদের প্রতিনিধি নির্বাচনের অধিকার এবং ভোটারদের সচেতন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতাকে ক্ষুন্ন করা। তিনি আরও বলেন, ‘নির্বাচনের আগে, নির্বাচনের দিন এবং নির্বাচন-পরবর্তী কারচুপি পাকিস্তানের জনগণকে তাদের প্রতিনিধি বাছাই করার গণতান্ত্রিক অধিকারকে অস্বীকার করেছে।

পাকিস্তানে তার ভাই দায়মুক্তির সংস্কৃতির অবসান হোক চান বলেও জানিয়েছেন আলেমা। আলেমার দেওয়া সাক্ষাৎকার অনুযায়ী, ইমরান খান আন্তর্জাতিকভাবে দেশের সুনাম রক্ষার জন্য জনগণের ম্যান্ডেটকে সম্মান করার কথা উল্লেখ করেছেন।