যুদ্ধ হারার শঙ্কায় জেলেনস্কি, দুষলেন পশ্চিমাদের

0
95

রণক্ষেত্রে গোলাবারুদের ঘাটতির কারণে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে হেরে যাওয়ার আশঙ্কায় পড়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর এই সংকটের জন্য পশ্চিমা মিত্রদের দায়ী করেছেন তিনি। জেলেনস্কির দাবি, ইউরোপে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি এড়াতে চাইলে ইউক্রেনকে দ্রুত সামরিক সহায়তা দেওয়া উচিত।

জার্মানিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে ‘অস্ত্রের কৃত্রিম ঘাটতি’ কেবল রাশিয়াকেই সাহায্য করবে।

কিয়েভকে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি কয়েক মাস ধরে মার্কিন কংগ্রেসে আটকে রয়েছে। এর ফলে ইউক্রেনের গোলাবারুদের ঘাটতি আরও তীব্র হয়েছে। এই সংকটের কারণে এরই মধ্যে পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে সৈন্য ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কিয়েভ প্রশাসন।

রণক্ষেত্রে পিছু হটার কথা স্বীকার করে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘কেবল শক্তির পর্যাপ্ততার’ কারণেই ইউক্রেনের প্রচেষ্টা সীমাবদ্ধ হয়ে পড়েছে।

তিনি বলেন, ইউক্রেনকে ‘অস্ত্রের কৃত্রিম ঘাটতিতে’ রাখা, বিশেষ করে আর্টিলারি ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ঘাটতি পুতিনকে যুদ্ধের বর্তমান তীব্রতার সঙ্গে খাপ খাইয়ে নিতে দেবে।

জেলেনস্কি বলেন, ইউক্রেনীয়রা প্রমাণ করেছে যে, আমরা রাশিয়াকে পিছু হটতে বাধ্য করতে পারি। আমরা আমাদের জমি ফিরে পেতে পারি।

ইউক্রেনের পাশে না দাঁড়ালে ভবিষ্যতে পুতিন পশ্চিমের অন্য দেশগুলোতেও ‘বিপর্যয়কর’ পরিস্থিতি সৃষ্টি করতে পারেন বলে সতর্ক করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

তিনি বলেন, যুদ্ধ কখন শেষ হবে ইউক্রেনকে জিজ্ঞেস করবেন না। নিজেদের জিজ্ঞেস করুন, কেন পুতিন এখনো এটি চালিয়ে যেতে পারছেন?

সূত্র: বিবিসি