ইউরোপে অস্ত্র উৎপাদন বাড়াতে হবে: ন্যাটো মহাসচিব

0
95

ইউক্রেনকে সহায়তা করতে এবং মস্কোর সঙ্গে ‘সম্ভাব্য দশকব্যাপী লড়াই’ ঠেকাতে ইউরোপকে অস্ত্র উৎপাদন বাড়াতে হবে বলে মন্তব্য করে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে এবং নিজেদের অস্ত্রের ঘাটতি মেটাতে আমাদের প্রতিরক্ষা শিল্পের ভিতকে পুনর্গঠন ও সম্প্রসারিত করতে হবে।

জার্মান গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে ন্যাটো মহাসচিব আরও বলেন, শান্তিকালীন সময়ে ধীরে-সুস্থে অস্ত্র উৎপাদনের বদলে যুদ্ধকালীন সময়ের মতো উচ্চগতিতে অস্ত্র উৎপাদন করতে হবে।

রাশিয়ার সঙ্গে লড়াই চালিয়ে যেতে অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সামরিক সহায়তার জন্য পশ্চিমা মিত্রদের প্রতি ইউক্রেনের আকুতির মধ্যেই ন্যাটো মহাসচিব ইউরোপের প্রতি অস্ত্র উৎপাদন বাড়ানোর আহবান জানালেন।

এদিকে রুশ ড্রোন হামলায় ইউক্রেনে সাতজন নিহত হয়েছেন। ইউক্রেনের খারকিভ শহরে গত শুক্রবার দিবাগত রাতে রাশিয়ার ড্রোন হামলায় তিন শিশুসহ অন্তত সাতজন নিহত হয়েছে বলে ইউক্রেনীয় একজন কর্মকর্তা অভিযোগ করেছেন।

গতকাল শনিবার খারকিভ অঞ্চলের গভর্নর ওলেগ সিনেগুভব জানান, রুশ বাহিনী শুক্রবার রাতে খারকিভ শহরে শাহেদ ড্রোন দিয়ে অন্তত ১৫টি বাড়িতে হামলা চালিয়েছে। হামলায় সাতজন নিহত হয়েছে। তাদের মধ্যে তিনজন শিশুর একজনের বয়স সাত বছর, একজনের চার এবং অন্যজন ছয় মাস বয়সী।