মালয়েশিয়ায় মুক্তি পেলেন বিএনপি নেতা কাইয়ুম

0
108

অবশেষে মুক্তি পেলেন বিএনপি নেতা এম এ কাইয়ুম (৬১)। গত বৃহস্পতিবার মালয়েশিয়ার পুত্রজায়ার অভিবাসন আটককেন্দ্র থেকে তাকে মুক্তি দেওয়া হয়। সেখানে উপস্থিত ছিলেন তার স্ত্রী শাহামিন আরা বেগম, মেয়ে অর্ণিতা তাসনিম আনকাউর ও আইনজীবী অ্যাডমন্ড বন।

কাইয়ুমের মুক্তিতে মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়ে অর্ণিতা তাসনিম আনকাউর বলেন, ‘আমার বাবা আমাদের বলেছিলেন, ১২ জানুয়ারি গ্রেপ্তারের দিন থেকে তার সঙ্গে খুব ভালো আচরণ করা হয়েছে।’

গত ২৪ জানুয়ারি মালয়েশিয়ার অভিবাসন বিভাগ থেকে চিঠি পায় কাইযুমের পরিবার। পরে তার আইনজীবীরা এই আদেশের জন্য আদালতে যান। কাইয়ুমকে দেশে ফেরত পাঠানো হলে জীবন হুমকির মুখে পড়বে জানিয়ে তার মুক্তির জন্য সরকারের কাছে আবেদন করে পরিবার।

কুয়ালালামপুর হাইকোর্টের ৩১ জানুয়ারির সিদ্ধান্তের পর কাইয়ুমের অবস্থা সম্পর্কে জানতে চাইলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেন, অভিবাসন বিভাগ আদালতের আদেশ মেনে চলবে।

গত ৩১ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেন, ‘আমি তার (কাইয়ুমের) আইনজীবীর সঙ্গে যোগাযোগ করেছি এবং বলেছি, অভিবাসন বিভাগ বিচারিক প্রক্রিয়া মেনে চলবে। আদালত যতক্ষণ পর্যন্ত তার অবস্থার বিষয়ে সিদ্ধান্ত না দেয় (৫ এপ্রিল), অভিবাসন বিভাগ তাকে নির্বাসন দেবে না।’

২০১৩ সাল থেকে মালয়েশিয়ায় ‘সেকেন্ড হোম’ হিসেবে অবস্থান করছেন বিএনপি নেতা এম এ কাইয়ুম। পাশাপাশি জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তালিকাভুক্ত শরণার্থী হিসেবে মালয়েশিয়ায় আছেন তিনি।