ভারতকে কঠোর হুঁশিয়ারি পাকিস্তান সেনাপ্রধানের

0
77

নিয়ন্ত্রণ রেখা বরাবর পাকিস্তান সেনাদের ওপর কোনো হামলা হলে কঠোর জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সে দেশের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির। জম্মু-কাশ্মীর সীমান্তে ভারত সেনাসংখ্যা বাড়ানোর ঘোষণার পরেই এই হুমকি দিয়েছেন তিনি।

সম্প্রতি লাইন অব কন্ট্রোল বা নিয়ন্ত্রণ রেখা পরিদর্শনে যান পাকিস্তানের সেনাপ্রধান। সেখানে সীমান্তে দায়িত্ব পালনকারী সেনাসদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন; তাদের সাহসিকতারও প্রশংসা করেন তিনি। একই সঙ্গে তার কথায় উঠে আসে ভারত প্রসঙ্গ। এসময় নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান সেনা সদস্যদের ওপর কোনো হামলা হলে কঠোর জবাবের হুঁশিয়ারি দেন। জেনারেল আসিম মুনির আরো বলেন, সীমান্তের অপর পাশ থেকে যেকোনো আঘাত ঠেকিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রস্তুত আছেন তাঁরা।

কানাডায় শিখ নেতা হত্যা এবং আমেরিকায় আরেক শিখ নেতা হত্যাচেষ্টার পরিকল্পনায় ভারতের সংশ্লিষ্টতার কথা উল্লখ করে মুনির আরো বলেন, ভারত সমর্থিত সন্ত্রাসবাদীরা পাকিস্তানের নাগরিকদের টার্গেট করছে। তবে পাকিস্তান সেনাবাহিনী যেকোনো নাশকতার পরিকল্পনা রুখে দিতে প্রস্তুত।

উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীন হওয়ার পর পাকিস্তান ও ভারতের যে তিনটি যুদ্ধ হয়েছে তার দুটি ছিল কাশ্মির নিয়ে। উভয় দেশই সমগ্র কাশ্মির নিজেদের বলে দাবি করলেও পৃথক দুটি অংশের নিয়ন্ত্রণ রয়েছে তাদের হাতে। দুই পক্ষের নিয়ন্ত্রণে থাকা বিতর্কিত কাশ্মিরের দুই অঞ্চল লাইন অব কন্ট্রোল (এলওসি) দ্বারা নির্ধারিত।

১৯৪৮ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ওই অঞ্চলের মানুষকে ভারত কিংবা পাকিস্তানে থাকার বিষয়ে নিজেদের অবস্থান জানাতে গণভোট আয়োজন বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু এতদিনেও সেই প্রস্তাবনা কার্যকর হয়নি। তবে ওই গণভোটে দুই দেশে না থেকে স্বাধীন কোনো রাষ্ট্র গঠনের কোনো সুযোগ নেই।