৬ মাসে চিংড়ি রফতানি কমেছে ২৫ শতাংশ

0
43

রফতানিতে কিছুতেই ঘুরে দাঁড়াতে পারছে না খুলনা অঞ্চলের চিংড়ি। চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে, গত অর্থ বছরের একই সময়ের তুলনায় চিংড়ি রফতানি কমেছে ২৫ শতাংশের বেশি।

বিশ্ব অর্থনৈতিক মন্দা, চিংড়ির উৎপাদন ও গুণগত মান কমে যাওয়াই ইউরোপের বাজারে চিংড়ির চাহিদা কমছে বলছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় সরকারের কার্যকরী উদ্যোগ গ্রহণের দাবি রপ্তানিকারকদের। মৎস্য অধিদফতর জানায়, চিংড়ি রফতানি বৃদ্ধি ও বিদেশে নতুন বাজার খোঁজা হচ্ছে।

উৎপাদিত চিংড়ি প্রক্রিয়াজাত করার পরেও অর্ডার না থাকায় এভাবেই পড়ে থাকছে কারখানাতেই। খুলনা অঞ্চল থেকে অর্থনীতিতে সম্ভাবনা জাগানো চিংড়ি শিল্প রফতানিতে দিনে দিনে তার ঐতিহ্য হারাচ্ছে। হয়ে পড়ছে রুগ্ন শিল্প।

চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে খুলনা অঞ্চল থেকে চিংড়ি রফতানি হয়েছে ৯ হাজার ৭১ মেট্রিক টন। যেখানে গত অর্থ বছরে একই সময়ে রফতানি হয়েছিল ১২ হাজার ৭১ মেট্রিক টন চিংড়ি। যা শতকরা হিসেবে ২৫ শতাংশেরও বেশি।

শুধু চলতি অর্থ বছরে নয়, পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছর ধরেই প্রতি বছর খুলনা অঞ্চল থেকে কমছে গলদা ও বাগদা চিংড়ির রফতানি। তাতে বৈদেশিক মুদ্রা আয় কমছে, কমছে রাজস্ব আয়ও। বিশ্ব অর্থনৈতিক মন্দা, চিংড়ির উৎপাদন কমে যাওয়া, গুনগত মান কমে যাওয়াসহ নানা কারণে ইউরোপের বাজারে কমছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এতে ব্যবসায়ীক ক্ষতির মুখেও পড়ছেন তারা। এ অবস্থায় সরকারি দপ্তরগুলোকে আরও কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবি সংশ্লিষ্টদের।

বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালক এমএ হাসান পান্না বলেন, গত কয়েক বছরের মধ্যে সব থেকে খারাপ অবস্থানে এখন চিংড়ি রফতানি খাত। ইউরোপের বাজারে চিংড়ির দাম কমে যাওয়ায় আমাদের উৎপাদিত চিংড়ির চাহিদা কমছে। খুলনা অঞ্চল থেকে চিংড়ি উৎপাদনও কমছে। সরকারের বিভিন্ন দফতর থেকে চিংড়ির উৎপাদন বাড়ানোর জন্য যেসব পদক্ষেপ নেয়া হয়, তা আসলে কার্যকর হচ্ছে না। চিংড়ির উৎপাদন যেমন বাড়াতে উদ্যোগ নিতে হবে সরকারকে তেমনই রফতানির জন্যও নতুন উদ্যোগ নিতে হবে। এটা না করতে পারলে সামনে আমাদের ভবিষ্যৎ আরও শঙ্কার মুখে পড়েবে।

সি ফুড বাইং এজেন্ট এক্সপোর্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক সুজন আহমেদ বলেন, নভেম্বর মাস খুলনা অঞ্চল থেকে বরাবরই সব থেকে বেশি চিংড়ি রফতানি হয়ে থাকে। বিশেষ করে বড় দিন ও ইংরেজি নববর্ষকে সামনে রেখে আমাদের বড় একটি বাজার থাকে নভেম্বর মাসে। তবে চলতি বছর নভেম্বরে সবথেকে কম রফতানি করেছি গত এক দশকের মধ্যে। আমাদের উৎপাদিত চিংড়ির মূল্য ও আর ইউরোপের বাজার থেকে চিংড়ির দামে বেশ পার্থক্য রয়েছে। ফলে ব্যবসায়ীরা রফতানি করতে পারছেন না। এছাড়া আমাদের চিংড়িতে নানারকমভাবে মান কমছে। এসব জায়গায় নজর দিতে হবে। এজন্য মৎস্য অধিদফতর, রফতানিকারকদের সংগঠন ও বায়ারদের সংগঠনের একসঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

রফতানি বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ের সহায়তায় নতুন বাজার খোঁজার পাশাপাশি আন্তর্জাতিক সি ফুড ফেয়ারের আয়োজনের কথা জানায় মৎস্য অধিদফতর। মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ দফতর খুলনার উপপরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, ‘আমরা চেষ্টা করছি বিশ্বের যেসব জায়গায় আমাদের চিংড়ি যায় না, বাণিজ্য মন্ত্রণালয়ের সহায়তায় সেসব জায়গায় চিংড়ি রফতানির জন্য চেষ্টা করছি। এছাড়া বাংলাদেশে আন্তর্জাতিক সি ফুড ফেয়ারের আয়োজন করা হয়েছে আগামী ফেব্রুয়ারি মাসে। এসব চেষ্টায় আশা করছি আগামীতে চিংড়ি রফতানি বাড়বে।’

খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা থেকে ২০২২-২৩ অর্থ বছরে চিংড়ি রফতানি করে আয় হয়েছে দুই হাজার ৪১২ কোটি টাকারও বেশি, যা আগের অর্থ বছরের তুলনায় ২০০ কোটি টাকা কম।