ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

0
34

পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের পর বুধবার (১৭ জানুয়ারি) দেশটিতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে ইসলামাবাদ। একইসঙ্গে তেহরান থেকে নিজেদের দূতকে প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান। পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজ বুধবার (১৭ জানুয়ারি) এ খবর জানিয়েছে।

দেশটির পররাষ্ট্র দফতরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেছেন, পাকিস্তান ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে এবং পাকিস্তানে ইরানের রাষ্ট্রদূত, যিনি বর্তমানে ইরানে অবস্থান করছেন; তিনি আপাতত ফিরছেন না।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তেহরান পাকিস্তানি ভূখণ্ডের ভেতরে একটি ‘সন্ত্রাসী সংগঠনের ঘাঁটি’ লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এ হামলার প্রেক্ষিতেই ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দিলো পাকিস্তান। ইরানের এই হামলাকে পাকিস্তানের সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করে, এমন পদক্ষেপকে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদের উদ্দেশ্য ও নীতির লঙ্ঘন বলেও অভিহিত করেছে ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, এ ধরনের বেআইনি কাজ পুরোপুরি অগ্রহণযোগ্য এবং এর কোনো যৌক্তিকতা নেই। পাকিস্তান এই অবৈধ কাজের জবাব দেয়ার অধিকার রাখে। এবং এর পরিণতির দায়ভার ইরানের ওপরই বর্তাবে। এছাড়াও ইসলামাবাদ আসন্ন দিনগুলোতে পাকিস্তান ও ইরানের মধ্যে চলমান বা পরিকল্পনা করা সব উচ্চ-পর্যায়ের সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি।