চালের দাম নিয়ন্ত্রণে নামছে ৪টি ‘গোপন তদারকি দল’

0
45

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবেই এক সপ্তাহের ব্যবধানে রাজধানী ঢাকার বাজারে চালের দাম বেড়েছে কেজিতে দুই থেকে তিন টাকা। তবে সেরকারি হিসাবে বেড়েছে পাঁচ থেকে ছয় টাকা। আমনের ভরা মৌসুমে হঠাৎ করে চালের দাম বাড়তে থাকায় বাজার নিয়ন্ত্রণে চারটি ‘গোপন তদারকি দল’ নামানোর সিদ্ধান্ত নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। গত মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ের এক আদেশে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘চালের মূল্যের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ার পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরের চলমান ওএমএস কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা আনয়ন ও বাজার তদারকি করার নিমিত্তে আকস্মিক পরিদর্শনের জন্য খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ও উপ-পরিচালকদের সমন্বয়ে চারটি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।’

সাধারণ মানুষকে ন্যায্যমূল্যে খাদ্য সহায়তা দেওয়ার লক্ষ্যে বর্তমানে ঢাকা মহানগরসহ সব সিটি করপোরেশন এবং বিভাগীয় ও জেলা শহরে ওএমএস কার্যক্রমে চাল ও আটা বিক্রি চলমান আছে। এর মধ্যেই দ্বাদশ সংসদ নির্বাচনের পর থেকে সব ধরনের চালের দাম কেজিতে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বেড়ে যাওয়ার খবর আসছে সংবাদমাধ্যমে। আমন মৌসুমের নতুন ধান বাজারে আসার পরপরই এভাবে দাম বেড়ে যাওয়াকে অস্বাভাবিক মনে করছেন বাজার-সংশ্লিষ্টরা।

খাদ্য অধিদপ্তরের পরিচালক মাহবুবুর রহমান স্বাক্ষরিত আদেশে বলা হয়, প্রতিদিন একটি দল খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকের পরামর্শ অনুযায়ী অন্তত চারটি ওএমএস বিক্রয়কেন্দ্র (দোকান ও ট্রাকসহ) এবং দুটি বাজার পরিদর্শন করবে। নির্ধারিত ছক মোতাবেক পরিদর্শন প্রতিবেদন পরবর্তী কর্মদিবসের মধ্যেই খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর দাখিল করতে হবে। আর দলের সমন্বয়কারী হিসেবে যারা থাকছেন, তারা মাঝে মাঝে মহাপরিচালকের অনুমতি নিয়ে তদারক দলের সঙ্গে পরিদর্শন কার্যক্রমে অংশ নেবেন।

টিসিবির প্রতিদিনের খুচরা বাজারদর অনুযায়ী, গত মঙ্গলবার রাজধানীর বাজারগুলোতে প্রতি কেজি মোটা চাল (স্বর্ণা) ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হয়েছে। এক সপ্তাহ আগে এই চালের দাম ছিল ৪৮ থেকে ৫০ টাকা। মাঝারি মানের চাল বিক্রি হয়েছে ৫২ থেকে ৫৬ টাকা। এক সপ্তাহ আগে এই চালের দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। আর সরু চাল বিক্রি হচ্ছে (মিনিকেট ও নাজিরশাইল) বিক্রি হয়েছে ৬২ থেকে ৭৫ টাকা। এক সপ্তাহে আগে বিক্রি হয়েছে ৬০ থেকে ৭৫ টাকা।

তবে রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, হাতিরপুল ও শেওড়াপাড়া- এই চার বাজারেই মঙ্গলবার সব মানের চাল টিসিবির দরের চেয়ে ৩/৪ টাকা বেশি দামে বিক্রি হতে দেখা গেছে। মহাদেবপুরে অবৈধ চাল মজুত করায় লাখ টাকা জরিমানা: নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলায় অবৈধভাবে চাল মজুত করায় মোবাইল কোর্টের মাধ্যমে এসিআই অটো রাইস মিলকে এক লাখ টাকা জরিমানা করেছে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল হাসান সোহাগ।

গত মঙ্গলবার কৃষি বিপনণ আইন ২০০৮ এর ১৯ (১) এর ঠ ও ড ধারা মোতাবেক এসিআই অটো রাইস মিলকে এ জরিমানা করে তাৎক্ষণিক তা আদায় করা হয়। মিলে বিনির্দেশকৃত ক্যাপাসিটির চেয়ে বেশি আতপ চালের অবৈধ মজুত থাকায় এ জরিমানা করা হয়। অবৈধ মজুতকৃত চাল তিন কার্য দিবসের মধ্য বিক্রির আদেশও দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় নওগাঁর জেলা প্রশাসক মোঃ গোলাম মওলা , জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর রহমান, জেলা বাজার কর্মকর্তা , ভোক্তা অধিকারের সহকারী পরিচালক ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক উপস্থিত ছিলেন।