পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশু নিহত

0
45

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের ইরানের বিমান হামলায় দুই শিশু নিহত হয়েছে। এই হামলায় আহত হয়েছেন আরও তিনজন। ‘বিনা উসকানিতে আকাশসীমা লঙ্ঘনের’ ঘটনায় ক্ষোভ জানাতে ইসলামাবাদে নিযুক্ত ইরানের শীর্ষ কূটনীতিককে তলব করেছে পাকিস্তান সরকার।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের দেওয়া এক বিবৃতিতে ইসলামাবাদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘন সম্পূর্ণ অগ্রহণযোগ্য। যার জন্য গুরুতর পরিণাম ভোগ করতে হতে পারে। পাকিস্তান এবং ইরানের মধ্যে যোগাযোগের একাধিক চ্যানেল থাকা সত্ত্বেও এই ধরনের হামলা আরও বেশি উদ্বেগজনক।

বিবৃতিতে হামলাটি কোথায় হয়েছে তা উল্লেখ করা হয়নি। তবে পাকিস্তানের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের একাধিক পোস্টে বেলুচিস্তান প্রদেশে বিস্ফোরণের খবর দেওয়া হয়েছে।

সেখানে দুই দেশের মধ্যে বিক্ষিপ্তভাবে প্রায় ১ হাজার কিলোমিটার জনবহুল সীমান্ত রয়েছে।

এর আগে গতকাল (১৬ জানুয়ারি) ইরানের রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছিল, পাকিস্তানে বেলুচি জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

ইরাক ও সিরিয়ায় বিভিন্ন স্থাপনায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ক্ষেপণাস্ত্র হামলা চালানোর একদিন পর এই হামলার ঘটনা ঘটল।

সিস্তান-বেলুচিস্তান অঞ্চলের সুন্নি জঙ্গি গোষ্ঠী জইশ আল আদল এর আগে পাকিস্তান-ইরান সীমান্তে ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েক দফায় হামলা চালিয়েছে।