‘ভোটে পর্যবেক্ষক পাঠায়নি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা’

0
81

বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার কয়েকজন নাগরিক ব্যক্তিগত উদ্যোগে ঢাকায় এসেছেন। এই তিন দেশ সরকারিভাবে কাউকে বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ করতে পাঠায়নি।

সোমবার (৮ জানুয়ারি) ঢাকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য মিশনের মুখপাত্র এবং কানাডা হাইকমিশন এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) এ কথা জানায়।

উল্লেখ, রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আমন্ত্রিত পর্যবেক্ষক হিসেবে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেন বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার পর্যবেক্ষকেরা। পরে এদিন সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করেন তারা।

ওই সংবাদ সম্মেলনে মার্কিন কংগ্রেসের সাবেক সদস্য জিম বেটস, যুক্তরাষ্ট্রের আরেক পর্যবেক্ষক এবং আমেরিকান গ্লোবাল স্ট্র্যাটেজিসের প্রধান নির্বাহী আলেক্সান্ডার গ্রে, কানাডার পার্লামেন্ট সদস্য চন্দ্রকান্ত আর্য ও সিনেটর ভিক্টর ওহ অংশ নেন।

এ সময় নির্বাচনের পর্যবেক্ষণ তুলে ধরে জিম বেটস বলেন, ‘আমি যেটি দেখেছি সেটি হচ্ছে- নির্বাচন শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু হয়েছে।’

এ বিষয়ে ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্র এই নির্বাচন পর্যবেক্ষণ করেনি। দেশটির কয়েকজন নাগরিক ব্যক্তিগতভাবে বাংলাদেশের নির্বাচন দেখতে এসেছিলেন। তারা নিজেদের কিংবা তাদের সংগঠনের হয়ে কথা বলেছেন। তাদের বক্তব্যের সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের কোনো সম্পর্ক নেই।

এদিকে, ঢাকার যুক্তরাজ্য হাইকমিশনের মুখপাত্র জানান, যুক্তরাজ্যের কয়েকজন নাগরিক ব্যক্তিগত উদ্যোগে বাংলাদেশে এসেছেন। সেই দেশের সরকার বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণের জন্য কোনো মিশন পাঠায়নি। যারা বাংলাদেশে এসেছে তারা স্বাধীন এবং তাদের সঙ্গে যুক্তরাজ্য সরকারের কোনো সম্পর্ক নেই।

তাদের মতো মত দিয়েছেন ঢাকার কানাডা হাইকমিশনও। এক্স হ্যান্ডেলে লিখেছে, নির্বাচন পর্যবেক্ষক হিসেবে কানাডার যে দুই নাগরিকের কথা বিভিন্ন মাধ্যমে বলা হচ্ছে, তারা স্বতন্ত্রভাবে নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। তাই ভোটের বিষয়ে তাদের মতামতের সঙ্গে কানাডা সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই।