বিএনএম মহাসচিবসহ জামানত হারালেন ৫ প্রার্থী

0
48

চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) প্রার্থী ও দলের মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান এবং জাতীয় পার্টির প্রার্থী ও জাতীয় পার্টির বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা শেখ সাজ্জাদ রশিদ সুমনসহ এই আসনের ৫ জন প্রার্থীর জামায়াত বাজেয়াপ্ত হয়েছে।

নির্বাচন কমিশনের আইন অনুযায়ী, কোন প্রার্থী মোট প্রদত্ত ভোটের এক অষ্টাংশের কম ভোট পেলে তার জামানত বাজেয়াপ্ত করা হয়। রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনে এ আসনে মোট ভোট পড়েছে ৯৫ হাজার ৮৪০টি। নৌকা প্রতীকে মুহম্মদ শফিকুর রহমান ৩৬ হাজার ৪৫৮ ভোট, ঈগল প্রতীকে ড. শামচুল হক ভূঁইয়া ৩৫ হাজার ৪২৫ ভোট, ট্রাক প্রতীকে জালাল আহমেদ ১৮ হাজার ৭৬০ ভোট।

অন্যদিকে তুলনামূলক নির্বাচনে কম ভোট পেয়ে জামানত হারাতে হবে বিএনএম প্রার্থী ড. মোহাম্মদ শাহজাহান (নোঙ্গর) পেয়েছেন ১০ হাজার ৭৪ ভোট, জাতীয় পার্টির প্রার্থী সাজ্জাদ রশিদ (লাঙ্গল) পেয়েছেন ৫৯০ ভোট, তৃণমূল বিএনপি মোহাম্মদ আব্দুল কাদের তালুকদার (সোনালী আঁশ) পেয়েছেন ৩৬০ ভোট , তরিকত ফেডারেশন প্রার্থী বাকী বিল্লাহ মিশকাত (ফুলের মালা) পেয়েছেন ২০১ ভোট। উক্ত ভোটের নিয়ম অনুসারে এই সকল প্রার্থীর জামানত বাতিল যোগ্য।

উল্লেখ্য, নির্বাচন চলাকালীন সময়ে বিএনএম প্রার্থী ও দলের মহাসচিব নিশ্চিত বিজয়ী হচ্ছেন এবং বিরোধী দলের নেতা হচ্ছেন বলে ব্যাপক ভাবে প্রচারণা চালান। ফলে ধীরে ধীরে তার নির্বাচনী অফিসে নেতাকর্মীর সংখ্যা বাড়তে থাকে। ফলে তিনি নির্বাচনী মাঠে শেষদিন পর্যন্ত পুরো উপজেলা জুড়ে আলোচনায় ছিলেন। ১১৮টি কেন্দ্রের প্রায় প্রতিটি কেন্দ্রে দেয়া এজেন্ট এবং বাইরে থাকা নেতাকর্মীদের তার প্রাপ্ত ভোট অনেক কম, প্রায় ২ হাজার নেতাকর্মী নির্বাচনের মাঠে থাকলেও ভোটের ফলাফল ভিন্ন।