ইসরাইলের দুটি তেল ট্যাংকারে ড্রোন হামলা

0
49

ভারত মহাসাগরের মালদ্বীপ উপকূলে ইসরাইলের দুটি তেল ট্যাংকারে ড্রোন হামলা চালানো হয়েছে। গত বুধবার ও বৃহস্পতিবার এই হামলা হয়।

প্রাথমিক তদন্তে বলা হয়েছে, হামলার ফলে ভয়াবহ বিস্ফোরণ ঘটে এবং জাহাজ দুটি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। বেশ কয়েকজন কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে প্রেস টিভি।

তেলবাহী ট্যাংকার দুটির বাব আল-মান্দেব এবং লোহিত সাগর হয়ে ইসরায়েলে পৌঁছানোর কথা ছিল। কিন্তু বাব আল-মান্দেব প্রণালী থেকে ২ হাজার কিলোমিটার দূরে থাকতেই জাহাজ দুটির ওপর হামলা চালানো হয়। এর আগে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগর ও বাব আল-মান্দেব প্রণালীতে ইসরায়েলি জাহাজকে লক্ষ্যবস্তু করার হুশিয়ারি দিয়েছিল।

হামলায় জাহাজ দুটির বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। আবারও হামলা চালানো হতে পারে এমন আশংকা থাকায় ট্যাংকার দুটি তাদের গতিপথ পরিবর্তন করতে বাধ্য হয়েছে। তবে ওই হামলার বিষয়ে ইসরাইলের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

গত ৭ অক্টোবর ইসরাইল-হামাস লড়াই শুরুর পর থেকেই ফিলিস্তিনিদের প্রতি প্রকাশ্য সমর্থন দিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এ পর্যন্ত লোহিত সাগরে ইয়েমেনের এই সশস্ত্র গোষ্ঠীটি ইসরাইল সম্পৃক্ত বেশ কয়েকটি জাহাজে হামলা চালিয়েছে।