কাসেম সোলাইমানির কবরের কাছে জোড়া বিস্ফোরণ, নিহত ৭০

0
51

মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে ভয়াবহ দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার (৩ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় প্রায় ২০ জন নিহত হয়েছে।

তবে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় নিহত হয়েছে প্রায় ৭০ জনেরও বেশি। এ ছাড়াও আহত হয়েছে আরও অনেকেই।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কেরমানে কাসেম সোলাইমানির কবরস্থানের কাছে অন্তত দুটি বোমা বিস্ফোরণ হয়।

স্থানীয় এক প্রাদেশিক কর্মকর্তা জানিয়েছেন, সন্ত্রাসীরাই এই হামলা চালিয়েছে। পরে ইরানের জরুরি বিভাগের মুখপাত্র বাবাক ইয়েকতাপারস্ত জানান, এ ঘটনায় ৭৩ জন নিহত ও ১৭০ জন আহত হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, রেড ক্রিসেন্টের উদ্ধারকর্মীরা আহতদের চিকিৎসা করছেন। অনেককে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হচ্ছে। ইরানের কয়েকটি সংবাদ সংস্থা জানিয়েছে, আহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর বিদেশি অভিযানের দায়িত্ব আল-কুদস ফোর্সের। কাসেম সোলাইমানি ছিলেন এই বাহিনীর প্রধান। তাকে অনেকে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির ডানহাত ও ইরানের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হিসেবে জানতেন।

২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদে যুক্তরাষ্ট্রের টার্গেট করা ড্রোন হামলায় নিহত হন কাসেম সোলায়মানি। সে সময় তার সঙ্গে ফোর্সের আরও কয়েকজন সামরিক সদস্য নিহত হয়।