ভারতে ফের করোনার হানা, একদিনে মৃত্যু ৭

0
77

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট জেএন পয়েন্ট ওয়ানের প্রভাবে শীতের শুরু থেকেই ভারতের বিভিন্ন রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় এতে দেশটিতে ৭ জনের মৃত্যু হয়েছে এবং করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৭৪৩ জন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

যে ৭ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৩ জন কেরালার, ২ জন কর্ণাটকের, একজন ছত্তিশগড়ের এবং একজন তামিলনাড়ুর। আর সর্বশেষ করোনা পজিটিভ শনাক্তদের ধরে দেশটিতে বর্তমানে করোনায় আক্রান্তদের মোট সংখ্যা পৌঁছেছে ৩ হাজার ৯৯৭ জনে।

প্রসঙ্গত, ভারতের কেরালায় প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৩১ জানুয়ারি। । এরপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪ কোটি ৫০ লাখ ১২ হাজার ৪৮২ জন এবং এতে মৃত্যু হয়েছে মোট ৫ লাখ ৩৩ হাজার ৩৫৮ জনের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনার সাম্প্রতিক ঢেউ মূলত চলছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর ওপর দিয়ে এবং বর্তমানে যারা আক্রান্ত হচ্ছেন, তাদের একটি বড় অংশই জেএন পয়েন্ট ওয়ান নামের ভাইরাসটি দায়ী।

সবচেয়ে সংক্রামক করোনাভাইরাস নামে পরিচিত ওমিক্রনের একটি সাবভ্যারিয়েন্ট বা উপধরন এই জেএন পয়েন্ট ওয়ান ভাইরাসটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতোমধ্যে এই ভাইরাসটিকে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ ক্যাটাগরিভুক্ত করেছে।

তবে ডব্লিউএইচও বলেছে, ভাইরাসটি খুব উদ্বেগজনক কোনো জীবাণু নয়। বর্তমানে বাজারে যেসব করোনা টিকা প্রচলিত রয়েছে, সেগুলো দিয়েই এটির মোকাবিলা করা সম্ভব।