ইসরায়েলের চার গুপ্তচরকে ফাঁসি দিল ইরান

0
34

ইহুদিবাদী ইসরায়েলের হয়ে গোপনে কাজ করার অভিযোগে চার ব্যক্তিকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান।

শুক্রবার (২৯ ডিসেম্বর) দেশটির বিচার বিভাগের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। দুই সপ্তাহ আগে ঠিক একই অভিযোগে এক ইসরায়েলি গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল ইরান। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরও চার গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

ইরানের বিচারিক বিভাগের অনলাইন ওয়েবসাইট মিজানে চার ব্যক্তিকে ফাঁসিতে ঝুলানোর বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ‘ইহুদিবাদী সরকারের (ইসরায়েলের) সঙ্গে সংশ্লিষ্ট একটি নাশকতাকারী দলের চার সদস্যের মৃত্যুদণ্ড আজ কার্যকর করা হয়েছে।’

চারজনের মধ্যে তিনজন হলেন পুরুষ। বাকি একজন নারী। তাদের বিরুদ্ধে ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ’করার অভিযোগ আনা হয়েছিল। অভিযোগ প্রমাণ হওয়ার পর তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়। ইরানের সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ইহুদিবাদীদের সহযোগিতার মাধ্যমে এ অপরাধ সংঘটিত করেছেন তারা।

বিচারিক বিভাগের ওয়েবসাইটে বলা হয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিরা ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের নির্দেশনায় ইরানের জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে কাজ করেছেন।

পারমাণবিক শক্তি সমৃদ্ধ দেশ ইরান প্রায়ই গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করে থাকে। ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে নিজ নাগরিকদের যে কোনো ধরনের সংশ্লিষ্টতাকে গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করে দেশটি।

সূত্র: এএফপি