মিশিগানের বাধা পেরিয়ে কলোরাডোয় ফের তদন্তের মুখে ট্রাম্প

0
27

প্রার্থী বাছাই থেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাদ দেওয়ার মামলা খারিজ করে দিয়েছেন মিশিগানের সুপ্রিম কোর্ট। ফলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মিশিগান অঙ্গরাজ্যের প্রার্থী বাছাইয়ে অংশ নিতে পারবেন তিনি।

অঙ্গরাজ্যটির সুপ্রিম কোর্ট গতকাল বুধবার জানান, ট্রাম্পকে আসন্ন নির্বাচন থেকে বিরত রাখার জন্য নিম্ন আদালতের দেওয়া রায়ের আবেদনের শুনানি করা হবে না।

এদিকে গত সপ্তাহে কলোরাডোর সুপ্রিম কোর্টের রায়ে সেই রাজ্যে প্রাইমারি নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার অধিকার হারানো পর এবার ট্রাম্পের বিরুদ্ধে বিচারককে হুমকি দেয়ার অভিযোগের তদন্ত শুরু করার খবর পাওয়া গেছে। খবর ডয়চে ভেলে।

কলোরাডোর সুপ্রিম কোর্ট ক্যাপিটল হিল হামলায় ট্রাম্পের ইন্ধনের মামলার রায়ে বলেন, যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হওয়া গুরুতর অপরাধ এবং সেকারণে ট্রাম্প কলোরাডোয় প্রার্থী হতে পারবেন না। ট্রাম্পের বিরুদ্ধে এ রায় ঘোষণার পর থেকেই বিষয়টি নিয়ে উত্তেজনা চলছিল। বিচারকের একটি বেঞ্চের সাত জনের মধ্যে চারজন ডোনাল্ড ট্রাম্পের প্রার্থিতা বাতিলের পক্ষে রায় দেন।

রায় ঘোষণার দুদিন পর কলোরাডোর এক বিচারকের বাসায় ডেনভার পুলিশকে ডেকে পাঠানো হয়। কিন্তু বিচারকের বাড়িতে গিয়ে পুলিশ সদস্যরা বুঝতে পারেন পুরো বিষয়টি ভুয়া, অর্থাৎ, বিচারক তাদের ডেকে পাঠাননি। বিষয়টি এখনো তদন্ত করে দেখছে ডেনভার পুলিশ। এফবিআই জানিয়েছে, তদন্তে তারা সার্বিক সহযোগিতা করছে।