ভোর ৫:০১ শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

ভারতের চন্দ্রযান ‘বিক্রম’: শেষ মুহূর্তে বিচ্ছিন্ন হল যোগাযোগ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ৭, ২০১৯ , ১০:৪১ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

চোখ মেলে চেয়ে ছিল প্রায় গোটা ভারত। মধ্যরাতে চাঁদের মাটিতে ভারতের বিক্রম দেখতে হাজির ছিলেন স্বয়ং দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু শেষ মুহূর্তে বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর মিশন কন্ট্রোলের।

শনিবার ইসরোর তরফে ঘোষণা করা হয়, চাঁদের পৃষ্ঠে অবতরণের কিছুক্ষণ আগে চন্দ্রায়ণ-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

শুক্রবার রাতে ইসরোর হেডকোয়ার্টারেই ছিলেন মোদি। পরিস্থিতি নিয়ে ভাষণে মোদি বলেন, আমি গর্বের সঙ্গে বলতে পারি, অভিযানের জন্য সার্বিক চেষ্টা করা হয়েছে। গোটা টিম নিষ্ঠার সঙ্গে কাজ করে অনেক দূর এগিয়েছে। আজ আমাদের এই শিক্ষা আগামীদিনে আরও শক্ত ও আরও ভালো হতে সাহায্য করবে।

তিনি বলেন, আমরা সাফল্যের নতুন শিখরে পৌঁছাবো। আমি আপনাদের বলতে চাই। সারা দেশ আপনাদের সঙ্গে আছে। আপনারা দেশের উন্নতি বড় অবদান রেখেছেন।

তিনি আরও বলেন, গত কয়েক ঘণ্টা ধরে উদ্বেগে কাটিয়েছে দেশবাসী। সবাই আমাদের বিজ্ঞানীদের প্রতি সমব্যাথী। আজ চাঁদে পৌঁছানোর জেদ আমাদের আরও দৃঢ় হল।

বিক্রমের খোঁজে মরিয়া চেষ্টা চালাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেননি তারা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পরেই চাঁদের পৃষ্ঠে অবতরণের চেষ্টা করে ভারত।

Comments

comments