সকালে ব্যালট পেপার গেলে ভোটের স্বচ্ছতা বাড়বে: সিইসি

0
28

দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন সকালে কেন্দ্রে পৌঁছাবে ব্যালট পেপার। এই প্রথম ভোটের দিন কেন্দ্রে ব্যালট পেপার যাচ্ছে। এ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, এটা অনেকের দাবি ছিল। ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার যাওয়ায় স্বচ্ছতা বাড়বে।

তিনি বলেন, সকালে ব্যালট যাওয়ার ফলে ফেয়ারনেস নিয়ে সংশয় থাকল কিছুটা হ্রাস হবে বলে আশা করি।

সোমবার (১৮ ডিসেম্বর) জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে সাক্ষাৎ শেষে এক প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম যতদূর সম্ভব ভোটগ্রহণ শুরুর আগে সকালে ব্যালট পেপার পাঠানো হবে। এটা নিয়ে অনেক চিন্তা-ভাবনা করেছি। তবে কিছু কিছু এলাকায় সকালে পাঠানো সম্ভব হবে না। যেগুলো দুর্গম-দূরবর্তী, হাওর-বাঁওড় এলাকা অথবা যেখানে জলপথে যেতে হয় সেখানে পাঠানো সম্ভব হবে না। এছাড়া দ্বীপাঞ্চলেও সম্ভব হবে না। এই জন্য একটা পরিপত্র জারি করেছি ব্যালট পেপার ভোটগ্রহণের পূর্বে সকালে যাওয়া প্রসঙ্গে। দূরবর্তী হলে হেলিকপ্টার ব্যবহার করা হবে।

দূরবর্তী এলাকায় সকালে ব্যালট পেপার পাঠানো সম্ভব হবে না প্রসঙ্গে সিইসি বলেন, এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তারা আমাদের কাছে অনুমোদন গ্রহণ করবেন, যেগুলো সম্ভব হবে না অর্থাৎ রিমোট এলাকা। আমাদের বিচার-বিবেচনা করেই তাদের প্রস্তাব অনুমোদন করে দেবো। তাছাড়া যতদূর সম্ভব ব্যালট পেপার ভোটের দিন সকালে যাবে।

স্বচ্ছ বাক্স ও সকালে ব্যালট বুঝিয়ে নিতে পোলিং এজেন্টদের আহ্বান জানিয়ে তিনি বলেন, তবে ব্যালট বাক্স দুই থেকে চারদিন আগেই যাবে। ব্যালট বাক্স স্বচ্ছ কি না দেখে নিতে হবে। পোলিং এজেন্ট থাকতেই হবে। পোলিং এজেন্টদের দেখে নিয়ে সই করতে হবে।