রাত ৪:১১ শনিবার ১৯শে অক্টোবর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

গোপালপুরে ঝিনাই নদীর ভাঙ্গণে শতাব্দী প্রাচীন সড়ক বিলীণ; বিশ গ্রামের মানুষের ভোগান্তি | রাবি শিক্ষার্থীর মাথা ফাটিয়ে দিল দুর্বৃত্তরা | বরেণ্য চিত্রশিল্পী কালীদাস কর্মকারের মৃত্যুতে ন্যাপ'র শোক | ঈশ্বরদীতে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে পেটালো ইভটিজাররা | ঈশ্বরদীতে ইপটিজিং প্রতিবাদ করায় সাংবাদিকে পেটালো ইপটিজাররা | মহেশপুরে গাজাসহ ৩ জন আটক | কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত | নিকের সঙ্গে আর নয়, ডিভোর্স চান প্রিয়াঙ্কা! | কুষ্টিয়ায় জাঁকজমকপূর্ণভাবে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উদযাপিত | সুনামগঞ্জে দু’পক্ষের গোলাগুলিতে মাদ্রাসাছাত্র নিহত, গুলিবিদ্ধ ২ |

দেশে আপগ্রেড করা ট্যাংক ‘দুর্জয়’ পরীক্ষা করছে বাংলাদেশ সেনাবাহিনী

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : আগস্ট ৩০, ২০১৯ , ১১:৪৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশ সেনাবাহিনী দুর্জয় মিডিয়াম ট্যাংক উন্নত করার পরীক্ষা চালিয়ে যাচ্ছে। মূলত টাইপ ৫৯কে ট্যাংক আপগ্রেড করে বাংলাদেশের ট্যাংকগুলো তৈরি করা হচ্ছে। সেনাবাহিনীর বিভিন্ন রেজিমেন্টে পাঠানোর আগে হাতে থাকা ১৭৪টি এবং নতুন আমদানি করা আরো ৩০০ ট্যাংক আপগ্রেড করে পরীক্ষা চালানো হচ্ছে। এ পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীকে ৫৪টি দুর্জয় এমকে-১ ট্যাংক সরবরাহ করা হয়েছে।

নতুন আপগ্রেড করা দুর্জয় এমকে-২ ট্যাংককে চীন থেকে আমদানি করা উন্নতমানের আর্মার দিয়ে মোড়ানো হয়েছে। এই আর্মার হলো রাশিয়ার তৈরি কোনকান্ত-৫ ইআরএ ট্যাংকের হুবহু নকল।আর্মার ছাড়াও রয়েছে একটি ১২৫ মিলিমিটার স্মুথবোর মেইন গান, যা রেফলিক্স এন্টি-ট্যাংক গাইডেড মিসাইল ছুঁড়তে সক্ষম। টার্গেট লক্ষ্য করে এর নির্ভুলতা, পাল্লা ও আঘাত হানার ক্ষমতা (ফায়ার পাওয়ার) বাড়ানো হয়েছে। সেকেন্ডারি আর্মামেন্টের মধ্যে রয়েছে ৩,০০০ রাউন্ড গুলিসহ একটি ৭.৬২ মি.মি. কোএক্সিয়াল মেশিন গান এবং ৬০০ রাউন্ড গুলিসহ একটি ১২.৭ মি.মি. হেভি মেশিনগান।

দুর্জয়ে রয়েছে ৭৩০ হর্সপাওয়ারের একটি ডিজেল ইঞ্জিন। এটি প্রায় ৫০ কিলোমিটার/ঘন্টা বেগে ছুটতে পারে।দুর্জয়ের বৈশিষ্ট্যের মধ্যে এক্সডিজেড-১ এসএটিসিওএম এবং ভিআরসি-২০০০এল সিকিউর ট্যাংক রেশিও রয়েছে। এতে থার্মাল ইমেজিং সিস্টেম, ব্যালিস্টিক কম্পিউটার, নেভিগেশন এইড এবং ফায়ার সাপ্রেসন সিস্টেম সংযোজন করা হয়েছে।ক্রুদের সুবিধা বাড়াতে দুর্জয়ে এয়ার কন্ডিশনিং স্থাপন এবং এনবিসি সুরক্ষা সম্পন্ন করা হয়েছে।

গাজীপুরের সেন্ট্রাল ওয়ার্কশপে এসব ট্যাংক আপগ্রেড করার কাজে বাংলাদেশ সেনাবাহিনীকে সাহায্য করছে চীনের প্রকৌশলীরা। টাইপ ৫৯ ট্যাংকগুলো আপগ্রেড করে দুর্জয় এমকে-১/২ মানে উন্নীত করতে তিন মাস সময় লাগবে। আপগ্রেড করার পর ট্যাংকগুলোর কমব্যাট ওয়েট দাঁড়াবে ৪২ টন।

দুর্জয়ের এএফপিএসডিএস গোলা দুই কিলোমিটার দূর থেকে ৫০০ মি.মি.-এর বেশি পুরু আরএইচএ ভেদ করতে সক্ষম। অন্যদিকে একই দূরত্ব থেকে ভারতীয় সেনাবাহিনীর অর্জুন ট্যাংক মাত্র ২০০ মি.মি. পুরু আর্মার ভেদ করতে পারে। ইউক্রেনের তৈরি অপলট এমবিটি পারে ৪০০মি.মি. পুরু আর্মার ভেদ করতে। অথচ দুর্জয় ১-২ মিডিয়াম ট্যাংকের চেয়ে ভারতীয় ও ইউক্রেনের ট্যাংক কয়েক গুণ বেশি দামি। সাউথ এশিয়ান মনিটর

Comments

comments