চার বছর পর আমিরাত সফরে পুতিন

0
117

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চার বছর পর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সফরে গেছেন। বুধবার তিনি আমিরাত পৌঁছে প্রেসিডেন্ট জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন।

রুশ প্রেসিডেন্টের সহকারী ইউরি উশাকভ বলেন, প্রাথমিক বৈঠকে প্রেসিডেন্টদের নিজ নিজ প্রতিনিধিদল অন্তর্ভুক্ত থাকবে এবং এরপর দুই নেতার মধ্যে ওয়ান-টু-ওয়ান ফরম্যাটে আলোচনা হবে।

মস্কো থেকে পাওয়া খবরে আরও বলা হয়েছে, পুতিন সৌদি আরব সফর করবেন এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদের সঙ্গে বৈঠক করবেন।

পুতিন সর্বশেষ ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করেন।

উপসাগরীয় দেশগুলি পশ্চিমাদের তুলনায় ইউক্রেন যুদ্ধে আরও কোমল দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে। ২০২২ সালে রুশ আগ্রাসনের পর পশ্চিমারা ইউক্রেনকে গভীরভাবে সমর্থন করলেও উপসাগরীয় অনেক দেশ রাশিয়ার সঙ্গে উষ্ণ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করেছে। রাশিয়াও ইরানের ড্রোন কিনেছে।

তুরস্কের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং দামেস্কে সিরীয় সরকারকেও সমর্থন করে। গত ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাসের হামলার নিন্দা জানায়নি রাশিয়া। মস্কোর প্রতিসৌহার্দ্যর অংশ হিসেবে হামাস রাশিয়া-ইসরায়েলের দ্বৈত নাগরিকত্বধারী বেশ কয়েকজন জিম্মিকে মুক্তি দিয়েছে।