চীনের জলসীমায় যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

0
112

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ বেআইনিভাবে চীনের জলসীমা ‘সেকেন্ড থমাস শ্যোয়াল’ সংলগ্ন এলাকায় প্রবেশ করেছে। এ অঞ্চলটি বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগর। সোমবার এ দাবি করেছে চীনের সেনাবাহিনী।

চীনের সাউদার্ন থিয়েটার অব অপারেশন্স এক বিবৃতিতে বলেছে, এর মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে গুরুতরভাবে খর্ব করছে যুক্তরাষ্ট্র। মুখপাত্র আরও দাবি করেন, ইচ্ছাকৃতভাবে দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। তারা মারাত্মকভাবে চীনের সার্বভৌমত্বকে লঙ্ঘন করছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

দক্ষিণ চীন সাগরে প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে জলসীমা নিয়ে বিরোধে লিপ্ত চীন। কয়েক মাসে ফিলিপাইনের নৌযানের সঙ্গে তারা বেশ কয়েকবার মুখোমুখি অবস্থানে গিয়েছিল। ওই এলাকায় যুক্তরাষ্ট্রের টহল জাহাজের প্রতিবাদ জানিয়েছে চীন।

ওই মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের জাহাজের চলাচল অনুসরণ এবং মনিটরিং করছে চীনের পিপলস লিবারেশন আর্মি। এতে যুক্ত সেনারা রয়েছেন সব সময় উচ্চ সতর্কতায়।

তারা জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় তৎপর। ওদিকে ফিলিপাইনের এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনের অধীনে একটি অন্তরীপে চীনের কয়েকটি মিলিশিয়া নৌযান প্রবেশ করে। এই ধারা বৃদ্ধিতে উদ্বেগ দেখা দেয়। ফলে ফিলিপাইন কোস্টগার্ড দক্ষিণ চীন সাগরে তাদের দুটি নৌযান মোতায়েন করে রোববার।