ভোটার তালিকায় মৃত ব্যক্তির স্বাক্ষর, সৈয়দ নজরুলের মনোনয়ন বাতিল

0
130

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলামের ভাই সৈয়দ নজরুল ইসলামের মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। রবিবার (০৩ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র বাছাই কার্যক্রমে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন, রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।

মনোনয়নপত্রের সাথে যুক্ত ভোটার তালিকায় একজন মৃত ভোটারের সাক্ষর থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়। পরবর্তীতে নির্বাচন কমিশনে আপিল করবেন বলে জানান, শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম।

আইন অনুসারে- কোনো স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন দাখিল করার সময় তাকে সংশ্লিষ্ট আসনের এক শতাংশ ভোটারের নাম-পরিচয়সহ স্বাক্ষর নিয়ে আবেদনের সঙ্গে জমা দিতে হয়। সেখান থেকে একজন তদন্ত কর্মকর্তা দৈবচয়নের ভিত্তিতে ১০ জন ভোটারের অবস্থান যাচাই করেন। সংশ্লিষ্ট আসনে উক্ত ভোটারদের উপস্থিতি নিশ্চিত হলে মনোনয়ন গ্রহণ করা হয়। অন্যথায় বাতিল বলে গণ্য হয়।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জানান, মনোনয়নপত্রের সাথে দেয়া প্রার্থীর সমর্থক হিসেবে মোট ভোটারের এক শতাংশ ভোটারের সাক্ষর যুক্ত করা হয়। তদন্ত কর্মকর্তা ও শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম দৈবচয়নের ভিক্তিতে সরেজমিনে তদন্ত করে একজন ভোটারকে মৃত পায়। অথচ মনোনয়নপত্রে মৃত ব্যক্তির সাক্ষর রয়েছে। বিষয়টি আইন পরিপন্থী, তাই তার মনোনয়নপত্র করা হয়েছে।

এবিষয়ে সৈয়দ নজরুল ইসলাম বলেন, আমার মনোনয়নপত্র বাতিল করতে ষড়যন্ত্র করে এমন কাজ করা হয়েছে। এবিষয়ে পরবর্তীতে নির্বাচন কমিশনে আপিল করব।

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে মনোনয়নপত্র দাখিল করেন মোট ৯ জন প্রার্থী। সৈয়দ নজরুল ইসলাম ছাড়াও আরেক স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম মোট ভোটারের এক শতাংশ ভোটারের তালিকা ও সাক্ষর প্রদান না করায় তার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা একেএম গালিভ খাঁন।

এই আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়, নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান সাংসদ ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, স্বতন্ত্র প্রার্থী সাবেক ও এমপি গোলাম রাব্বানী (আ.লীগ), জাতীয় পার্টির অধ্যাপক আফজাল হোসেন, বিএনএফ মনোনীত নুরুল ইসলাম জেন্টু, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত মো. শামসুল হোদা, এনপিপি মনোনীত প্রার্থী আব্দুল হালিম ও জাকের পার্টির মো. আব্দুর রহিমের।