মাগুরার শত্রুজিৎপুরে শীতের আগমনে নবান্ন উৎসব

0
471

মতিন রহমান, মাগুরা: মাগুরা সদর উপজেলার শত্রুজিৎপুরে দিনব্যাপী নবান্ন উৎসব বাংলা-১৪৩০ অনুষ্ঠিত হয়েছে। শনিবার স্থানীয় আইডিয়াল একাডেমির পক্ষ থেকে এই উৎসবের আয়োজন করা হয়।

এসময় একাডেমির শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বয়ে সকালে একটি র্যালী বের হয়। র্যালীটি শত্রুজিৎপুর বাজার ঘুরে আবার একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

এরপর শুরু হয় শীতের পিঠার আয়োজন। বিভিন্ন রকমের বাহারী পিঠার পসরা সাজিয়ে রাখেন অভিভাবকেরা। ভাজা পিঠা চিতই পিঠা সহ হরেক রকমের মজাদার সব পিঠা। যা অনুষ্ঠানে উপস্থিত সকল লোকেদের মাঝে বিতরণ করা হয়।

শীতের আগমনী বার্তায় গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে এবং শিক্ষার্থীদেরকে উৎসাহ দিতেই এই পিঠা উৎসবের আয়োজন করা হয় বলে জানায় আইডিয়াল একাডেমির প্রধান শিক্ষক ও পরিচালক মো. রাকিবুল হাসান।

সবশেষে প্রতিযোগিতামূলক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীদের লাঠিখেলা, যেমন খুশি তেমন সাজো, নাচ, গান ইত্যাদির ইভেন্টে অংশগ্রহণ করে ক্ষুদে শিক্ষার্থীরা।

পাঠ্যবইয়ের শিক্ষার পাশাপাশি শিশুদের নিয়ে এ ধরনের উৎসব ও বিনোদন তাদের মেধা বিকাশে আরো বেশি সহায়ক হবে বলে মনে করেন শিক্ষিত সমাজ। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক শিক্ষার্থী অভিভাবক সহ অন্যান্যরা।