মনোনয়নপত্র বিক্রিতে আ.লীগের আয় ১৬ কোটি ৮১ লাখ

0
138

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র বিক্রি করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। গত শনিবার (১৮ নভেম্বর) দলের মনোনয়নপত্র বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আজ ছিল মনোনয়নপত্র কেনা ও জমার শেষ দিন।

এদিন বিকেল সোয়া ৫টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, গত শনিবার থেকে আজ বিকেল ৫টা পর্যন্ত দলটির মনোনয়নপত্র বিক্রি ও জমা নেওয়ার কার্যক্রম চলে। এই সময়ে সরাসরি ও অনলাইনে এসব মনোনয়নপত্র নেন নৌকা প্রতীক প্রত্যাশীরা। শেষ সময় পর্যন্ত তিন হাজার ৩৬২ মনোনয়নপত্র বিক্রি হয়েছে। এরমধ্যে ১২১টি অনলাইনে ও তিন হাজার ২৪১টি মনোনয়নপত্র সরাসরি বিক্রি হয়েছে।

আগামী বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকাল ১১টায় আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা রয়েছে। এই বোর্ড যাচাই-বাছাই শেষে এবারের নির্বাচনে দলটির প্রার্থী চূড়ান্ত করা হবে।

প্রথম দিনে এক হাজার ৭৪টি মনোনয়নপত্র কেনেন প্রার্থীরা। এরমধ্যে সরাসরি এক হাজার ৬০টি ও অনলাইনে ১৪টি মনোনয়নপত্র বিক্রি হয়।

দ্বিতীয় দিনে এক হাজার ২১২টি আবেদন ফরম বিক্রি করে দলটি। এর মধ্যে সরাসরি এক হাজার ১৮০টি ও অনলাইনে ৩২টি বিক্রি হয়।

তৃতীয় দিন গতকাল সোমবার ৭৩৩টি মনোনয়নপত্র বিক্রি হয়। এরমধ্যে সরাসরি ৭০৯টি ও ২৪টি অনলাইনে বিক্রি হয়। আর আজ শেষ দিনে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩৪৩টি।

বিভাগ অনুযায়ী, ঢাকায় ৭৩০টি, চট্রগ্রামে ৬৫৯টি, রাজশাহীতে ৪০৯টি, খুলনায় ৪১৬টি, রংপুরে ৩০২টি, ময়মনসিংহে ২৯৫টি, সিলেট ১৭২টি এবং বরিশালে ২৫৮টি মনোনয়নপত্র বিক্রি করে দলটি।

এবার আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনতে প্রার্থীদের গুণতে হয়েছে ৫০ হাজার টাকা। মনোনয়নপত্র বিক্রি ও জমাকে কেন্দ্র করে এ কয়দিন নেতাকর্মীদের পদচারণায় মুখরিত ছিল গুলিস্তান ও আশপাশের এলাকা। ঢাকঢোল পিটিয়ে নৌকা সাজিয়ে মিছিল নিয়ে আসেন মনোনয়নপ্রত্যাশীরা।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু হয়ে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে।