ডিসেম্বর থেকে শীত পড়া শুরু হবে: আবহাওয়া অধিদপ্তর

0
126

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে শীতের বার্তা পেলেও প্রকৃতপক্ষে শীতের দেখা মিলবে ডিসেম্বরে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গত দুদিনের শীতের অনুভূতি ঘূর্ণিঝড় মিধিলির কারণেই হয়েছে বলে জানানো হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানান।

ঘূর্ণিঝড় মিধিলির বিদায়ের পর আজ দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তিনি জানান, ডিসেম্বর থেকে শীত পড়া শুরু হবে। নভেম্বর মাস পর্যন্ত দেশের আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক থাকবে। গত কয়েক দিন ঘূর্ণিঝড় মিধিলির কারণে আবহাওয়ায় শীত অনুভূত হয়েছে। তবে এ রকম শীত আগামী মাস ছাড়া পাওয়া যাবে না। কারণ ঘূর্ণিঝড় মিধিলির পরবর্তী সময়ে অর্থাৎ আজকেই সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এক প্রশ্নে তিনি বলেন, আগামী ২১ নভেম্বর পর্যন্ত তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকবে। তবে ২১ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত তাপমাত্রা কিছু কমতে পারে। এর পর তাপমাত্রা আবারও কিছু পরিমাণ বেড়ে নভেম্বর মাস অতিক্রম করবে।

মূলত ডিসেম্বর মাস থেকে শীত পড়তে শুরু করবে বলে জানান তিনি।

আরেক প্রশ্নে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, দেশের সব বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রাবন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ সন্ধ্যা পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।