চরভদ্রাসনের চরাঞ্চলের শিক্ষক-শিক্ষার্থীরা ট্রলার উপহার পেল

0
129

নাজমুল হাসান নিরব,ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চরাঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি ইঞ্জিনচালিত ট্রলার উপহার দেয়া হয়েছে।

সোমবার (১৩ নভেম্ববর) বিকেলে উপজেলার চরহরিরামপুর ইউনিয়নের দুই শতাধিক শিক্ষার্থীসহ শিক্ষকদের উপস্থিতিতে ট্রলারটি উপহার দেন জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, চরভদ্রাসন উপজেলার চরহরিরামপুর ইউনিয়নটি পদ্মা নদী বেষ্টিত ও চরাঞ্চল অধ্যুষিত এলাকা। এসব স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষকরা অনেক কষ্ট করে স্কুলে যাতায়াত করেন। অনেক সময় ট্রলার না পেয়ে সময় মতো স্কুল যাওয়া এমনকি পথ থেকেই বাড়িতে ফিরতে হতো।

তাদের দুঃখ-কষ্ট লাঘবে জেলা প্রশাসন (ত্রান ও দুর্যোগ) এর উদ্যোগে একটি ইঞ্জিনচালিত বড় ট্রলার দেয়া হয়। ট্রলারটি শুধুমাত্র স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষকদের আনা-নেয়ার কাজে ব্যাবহার করা হবে। ট্রলারটি চর হাজিগঞ্জ বাজার ঘাট থেকে স্কুল চলাকালীন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত (যতো সময় প্রয়োজন) ট্রলারটি দিয়ে পারাপারের ব্যবস্থা করা হয়েছে।

চর হরিরামপুর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গির বেপারী জানান, ১১ টি প্রাথমিক বিদ্যালয় ও ২ টি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য জেলা প্রশাসকের এমন ব্যতিক্রমী উদ্যোগ শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের পড়াশোনার প্রতি আগ্রহ করে তোলবে।চরাঞ্চলের স্কুলের দুই শতাধিক শিক্ষার্থীদের মধ্যে ব্যাগ,খাতা কলম,টিফিনবক্সসহ শিক্ষা উপকরন দেয়া হয়।

চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মেহেদী মোর্শেদ বলেন, চরাঞ্চলের স্কুলগুলোর ছাত্রছাত্রী ও শিক্ষকদের জন্য জেলা প্রশাসকের এমন ব্যতিক্রমী উদ্যোগ প্রশংসনীয়। বর্তমান জেলা প্রশাসক এমন আরো অনেক উদ্যোগ নিয়েছেন ।

এ বিষয়ে ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার বলেন, পদ্মা নদী অধ্যুষিত চরাঞ্চল এলাকার করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা খুব কষ্ট করে স্কুলে যাতায়াত করতেন। অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও পারাপারের জন্য ট্রলার পাওয়া যেত না। তাদের কষ্ট লাঘবে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে তাদের কোনো ভাড়া দিতে হবে না। পরবর্তীতে প্রয়োজনে আরও ট্রলারের ব্যাবস্থা করা হবে।