যে কারণে নতুন কমান্ডার নিয়োগ করলো ইউক্রেন

0
100

ইউক্রেনের স্পেশাল ফোর্সের জন্য নতুন কমান্ডার নিয়োগ দিয়েছেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় শুক্রবার আনুষ্ঠানিকভাবে সেরহি লুপানচুককে নিয়োগ দেওয়া হয়। তবে হুট করে কেন এই পরিবর্বতন সে বিষয়ে মুখ খোলেননি জেলেনস্কি। খবরটি জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

নতুন নিয়োগ দেওয়া কমান্ডার সম্পর্কে প্রেসিডেন্ট জেলেনস্কি বলছেন, সেরহি লুপানচুক একজন অভিজ্ঞ কর্মকর্তা এবং বর্তমান পরিস্থিতিতে তিনিই উপযুক্ত ব্যক্তি, তিনি আগে মেজর জেনারেল ছিলেন।

প্রেসিডেন্ট আরও বলেন, ভিক্টোর হরেনকো যিনি ২০২২ সালে জুলাই মাস থেকে দায়িত্ব পালন করে আসছেন। তিনি গোয়েন্দা অধিদপ্তরের আওতায় বিশেষ কাজগুলো করবেন।

সাবেক কমান্ডার ইউক্রেনের এক সংবাদমাধ্যমকে দেওয়া বার্তায় বলেন, আমি এই পরিবর্তনের কারণ সম্পর্কে কিছুই জানি না, আমি গণমাধ্যম থেকে এ বিষয়ে জেনেছি, আমি কমান্ডার ইন চিফ ভ্যালেরি জালুঝনির সঙ্গেও কথা বলেছি। তিনিও এ বিষয়ে তেমন কিছু জানেন না। আমি আসলেই জানি না, কী হচ্ছে।

রাশিয়া-ইউক্রেনের টানা ২১ মাসের যুদ্ধের পেছনে গুরুত্বপূর্ণে ভূমিকা পালন করছে ইউক্রেনের স্পেশাল ফোর্স। গত সেপ্টেম্বরে রাশিয়ার ক্রিমিয়ায় ক্ষেপণাস্ত্র চালায় ইউক্রেনের স্পেশাল ফোর্স। দুইটি রুশ টহল জাহাজকে লক্ষ্য করে হামলা চালানোর কারণ ইউক্রেনের স্পেশাল ফোর্সের সম্প্রতি প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি।

এদিকে দ্য ইকোনমিস্টে সম্প্রতি প্রকাশিত এক সাক্ষাৎকারে ইউক্রেনের কমান্ডার ইন চিফ বলেন, যুদ্ধে রাশিয়াকে প্রতিহত করতে তাদের সামরিক শক্তি বৃদ্ধি করার সঙ্গে প্রযুক্তির উন্নয়নও করা দরকার।