শীর্ষে ফেরার লক্ষ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে নামছে দ. আফ্রিকা

0
123

বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা। আগ্রাসী ধারা অব্যাহত রেখে কিউইদের বিপক্ষে পূর্ণ পয়েন্ট নিয়ে আবারও টেবিলের শীর্ষে ফেরার লক্ষ্য প্রোটিয়াদের। সেরা চারে অবস্থান শক্ত করতে ম্যাচটি নিউজিল্যান্ডের জন্যও মহাগুরুত্বপূর্ণ।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আজ বুধবার দুপুর আড়াইটায়।

টানা দুই বিশ্বকাপের ফাইনাল খেলেও শিরোপা ছুঁতে না পারার দুঃখ ঘোঁচানোর মিশনে নিউজিল্যান্ডের শুরুটা হয়েছিল দুর্দান্ত। টানা চার ম্যাচেই জয়। তবে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পর পর দুই হারে মনস্তাত্বিকভাবে কিছুটা অস্বস্তিতে দলটি। পয়েন্ট টেবিলেও হারাতে হয়েছে শীর্ষস্থান।

এর মধ্যেই মাঠে নামতে হচ্ছে ফর্মের তুঙ্গে থাকা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। শীর্ষ চার দল খেলবে সেমিফাইনাল। সেখানে ৮ পয়েন্ট নিয়ে তিন ও চারে রয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এই ম্যাচ জিতলে সুযোগ থাকছে দ্বিতীয়স্থানে উঠে আসার। সেরাটা দিয়ে সেটি লুফে নিতে চায় কিউইরা।

ম্যাচ হারলেও ব্যাটিংয়ে ভালো করছে রবীন্দ্র-লাথামরা। পুনের মহারাষ্ট্র স্টেডিয়ামের পিচ ব্যাটিং বান্ধবও। তবে এখানে পেসারদের থেকে সুবিধা পান স্পিনাররা। এই ম্যাচে একজন বাড়তি স্পিনার খেলানোর আভাস নিউজিল্যান্ডের।

নিজেদের প্রথম বিশ্বকাপ জয়ের লক্ষ্যেই ভারতে এসেছে দক্ষিণ আফ্রিকা। ছয় ম্যাচ খেলে পাঁচাটিতেই বড় ব্যবধানে জিতে টেবিলের দ্বিতীয় স্থানে দলটি। নিউজিল্যান্ডের বিপক্ষেও একই ধারায় থেকে শীর্ষস্থানে ফিরতেই মাঠে নামছে টেম্বা বাভুমার দল।

নিউজিল্যান্ড দল
টম লাথাম (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লুকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, কেন উইলিয়ামসন, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।

দক্ষিণ আফ্রিকা দল
তেম্বা বাভুমা (অধিনায়ক), জেরার্ল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো জানসেন, এনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, রাসি ভ্যান ডার ডুসেন ও লিজার্ড উইলিয়ামস।