সুন্দরবনের জেলেদের প্রয়োজনীয় সহায়তা দিবে ব্র্যাক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড

0
156

সুন্দরবনের ৩৫০ জনেও বেশি জেলের জীবিকা উন্নত করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং ব্র্যাক একটি যৌথ উদ্যোগ নিয়েছে। এর আওতায়, সাধারণ জেলেরা নৌকা ও জালের মতো মাছ ধরার প্রয়োজনীয় সরঞ্জামাদি পাবেন।

উদ্যোগের অংশ হিসেবে জেলেদের বিভিন্ন চাহিদা মেটাতে বড় ও ছোট দুই ধরণের নৌকা প্রদান করা হবে। মোট ১০টি বড় ইঞ্জিন চালিত নৌকা ও জাল দেওয়া হবে, যা গভীর সমুদ্রে মাছ ধরতে অপরিহার্য, বিশেষ করে ইলিশ মাছ। এছাড়া, মোট ৫০টি ছোট নৌকা ও জাল ম্যানগ্রোভ বন এলাকায় সাদা মাছ ধরার জন্য বিতরণ করা হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “সুন্দরবনে বসবাসরত জনগোষ্ঠী দারিদ্র্যসহ নানা চ্যালেঞ্জের সম্মুখীন, বিশেষ করে জেলেরা দৈনন্দিন চাহিদা মেটাতেই হিমশিম খেয়ে থাকেন। তাই এদের জীবনমান উন্নত করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ৩৫০ জনেও বেশি জেলেকে মোট ৬০টি নৌকা ও জাল দিতে পেরে গর্বিত। এর মাধ্যমে তারা ঋণ-জটিলতা থেকে মুক্ত হবে এবং আর্থিক স্বাধীনতা লাভ করবে। এমন প্রত্যন্ত ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে ব্র্যাকের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা আনন্দিত।”

ব্র্যাক-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও ব্র্যাকের মধ্যকার এই অংশীদারিত্ব সুন্দরবনের জেলেদের জন্য কল্যাণ বয়ে আনবে বলে আমার বিশ্বাস। পারস্পরিক ভিশন, রিসোর্স ও দক্ষতা দিয়ে আমরা এদের জীবনে প্রভাব ফেলতে পারবো। নৌকার ও জালের মতো গুরুত্বপূর্ণ সরঞ্জামের ব্যবস্থা করে আমরা জেলেদের আয় বৃদ্ধিতে, মাছ ধরার প্রক্রিয়া উন্নত করতে এবং ভবিষ্যতের সুরক্ষা নিশ্চিতে সাহায্য করার লক্ষ্যে কাজ করছি। এই অংশীদারিত্ব সুন্দরবনের দুর্বল ইকোসিস্টেমের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর জীবনে একটি ইতিবাচক পরিবর্তন আনতে প্রতিশ্রুতিবদ্ধ।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় এবং ব্র্যাক-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন।

দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাতির কল্যাণে, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে, এবং পরিবেশ রক্ষার মাধ্যমে দেশের বাণিজ্য ও উন্নয়ন যাত্রার দীর্ঘস্থায়ী গর্বিত অংশীদার। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।

ব্র্যাক একটি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক অলাভজনক সংস্থা। ব্র্যাক দারিদ্র্য, অশিক্ষা, রোগ এবং সামাজিক অনিয়ম সংক্রান্ত পরিস্থিতিতে সাধারণ জনগণ এবং সাম্প্রদায়িক ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে। বাংলাদেশ স্বাধীনের পর, ১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদ ব্র্যাক প্রতিষ্ঠা করেন। সংস্থাটি বাংলাদেশের ৬৪ টি জেলাসহ এশিয়া, আফ্রিকা এবং আমেরিকা মহাদেশের ১১ টি দেশে কার্যক্রম পরিচালনা করছে, বিশেষ করে নারী ও শিশুদের জন্য।