পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ, কাল থেকে জাহাজ বন্ধ

0
171

বৈরী আবহাওয়ার কারণে আগামীকাল (মঙ্গলবার) থেকে কক্সবাজারের টেকনাফ-সেন্ট মার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকবে। আজ (সোমবার) দ্বীপে ভ্রমণে যাওয়া পর্যটকদের বিকেলের মধ্যে টেকনাফের উদ্দেশ্যে রওনা দেওয়ার নির্দেশনা দিয়েছে উপজেলা প্রশাসন। ইতোমধ্যে এই নির্দেশনার কথা জানিয়ে দ্বীপে মাইকিং করা হচ্ছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, আবহাওয়া অধিদপ্তরের ৩ নম্বর সতর্কতা সংকেত থাকায় মঙ্গলবার থেকে সেন্ট মার্টিনগামী জাহাজ, স্পিড বোট, কাঠের বোট বা যে কোনো জলযান চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। সেন্ট মার্টিনে অবস্থানরত সব পর্যটকদের দ্বীপ ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ইতোমধ্যে মাইকিং করে দ্বীপের সবাইকে সতর্ক করা হচ্ছে বলে জানান তিনি।

জাহাজ মালিকেরা জানিয়েছেন, টেকনাফের দমদমিয়া জেটিঘাট থেকে আজ সকালে প্রায় ১ হাজার ১০০ জন পর্যটক সেন্ট মার্টিনে ভ্রমণে গেছেন। জাহাজগুলো বেলা ১টার মধ্যে দ্বীপের জেটিতে পৌঁছায়। গতকাল (রোববার) বেড়াতে গিয়ে রাতযাপনের জন্য ছিলেন প্রায় সাড়ে তিন শতাধিক পর্যটক। সবাইকে আজ ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, প্রশাসনের নির্দেশে ইউনিয়ন পরিষদ ও বিচ কর্মীদের সমন্বয়ে সেন্ট মার্টিন দ্বীপে মাইকিং করার পাশাপাশি হোটেল, মোটেল ও রিসোর্টগুলোতে নির্দেশনা পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। বিকেল আড়াইটার মধ্যে তিনটি জাহাজ পর্যটকদের অবস্থান নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। বেলা তিনটায় জাহাজ তিনটি টেকনাফের উদ্দেশ্যে রওনা হবে।

দ্বীপের আবহাওয়া সম্পর্কে ইউপি চেয়ারম্যান বলেন, গতকাল রাত থেকে খুব বৃষ্টি হয়েছে। আবহাওয়া এখন একধরনের গুমোট হয়ে আছে। সাগর ধীরে ধীরে উত্তাল হচ্ছে।

সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, প্রশাসনের নির্দেশে ইউনিয়ন পরিষদ ও বিচ কর্মীদের সমন্বয়ে সেন্ট মার্টিন দ্বীপে মাইকিং করার পাশাপাশি হোটেল, মোটেল ও রিসোর্টগুলোতে প্রশাসনের নির্দেশনা পৌঁছানো হয়েছে।