ফিলিস্তিনে ১০ কোটি, ইসরাইলে ১ হাজার কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

0
107

ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে মানবিক সহায়তা ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে এ সহায়তা দেওয়া হবে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

একইসঙ্গে ইসরাইলেও সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ফিলিস্তিনের তুলনায় এ সহায়তার আকার ১০০ গুন বেশি।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, হামাসের হামলার কারণে বেসামরিক লোকদের দোষারোপ ও দুর্ভোগে ফেলা উচিত হবে না। আমরা আমাদের সহযোগীদের সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত থেকে ক্ষতিগ্রস্ত অঞ্চলে সহায়তা অব্যাহত রাখা, যারা নিরাপদ অঞ্চলে সরে যাওয়ার চেষ্টা করছে বা যাদের সহায়তার প্রয়োজন রয়েছে তাদের খাদ্য, পানি ও স্বাস্থ্য সহায়তা দেওয়া এবং আশ্রয় দেওয়া।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাস ইসরাইল সংঘাত শুরু হওয়ার পর এ পর্যন্ত ফিলিস্তিনি নিহতের সংখ্যা ৩ হাজার ৪৮০ জন। আর ইসরাইলের নিহতের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ৪০০।

এদিকে গাজায় ইসরাইলি হামলা চলছেই। ইসরাইলি হামলায় আজও গাজার একটি বসতবাড়ি চুরমার হয়ে গেছে। এতে ৭ শিশুসহ ৯ জন মারা গেছে। এতে ভবনের নিচেও আটকে পড়েছে অনেকে।

জ্বালানি ও চিকিৎসাসামগ্রী সংকটের কারণে গাজায় ইতোমধ্যে তিনটি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে। চতুর্থটির কার্যক্রমও বন্ধ করে দেওয়ার কথা শোনা যাচ্ছে।