ইসরায়েলের পক্ষে সাফাই গাইলেন জো বাইডেন

0
111

তেল আবিব পৌঁছে ইসরায়েলি সেনাদের পক্ষে সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজা উপত্যকার হাসপাতালে ভয়াবহ বোমা হামলায় ইসরায়েল দায়ী নয় বলে মন্তব্য করেন তিনি। বুধবার ইসরায়েল সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

বাইডেন বলেন, ‘মনে হচ্ছে অন্য কোনো দল গাজার হাসপাতালে ভায়বহ বোমা হামলা চালিয়েছে। বিষয়টি হলো, গতকাল গাজার হাসপাতালে বিস্ফোরণের ঘটনায় আমি গভীরভাবে দুঃখিত এবং ক্ষুব্ধ হয়েছি। আমার পর্যবেক্ষণ বলছে, অন্য কোনো দল এই কাজ করেছে।’

তিনি বলেন, ফিলিস্তিনের সব জনগণের প্রতিনিধিত্ব করে না হামাস। তারা ফিলিস্তিনিদের জন্য কেবল ভোগান্তি এনেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, বিশ্ব তাকিয়ে আছে। যুক্তরাষ্ট্র ও অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রের মতো ইসরায়েলের একটি মানদণ্ড রয়েছে। আমরা কী করতে যাচ্ছি তা তারা দেখতে চাইছে।

অপরদিকে হাসপাতালে বোমা হামলায় বহু হতাহতের ঘটনায় সমবেদনা জানাতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তবে হামলার পর পরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছে ফিলিস্তিন, জর্ডান ও মিশরের প্রেসিডেন্ট। জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী জানান, যুদ্ধ বন্ধ করা ছাড়া কোনো আলোচনা নয়।

হাসপাতালে হামলার প্রতিবাদে এরইমধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে পশ্চিম তীরসহ বিভিন্ন দেশে। ইরান, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেও বিক্ষোভ হয়েছে। লেবাননে মার্কিন দূতাবাসে ও জর্ডানে ইসরায়েলী দূতাবাসে ভাংচুর চালায় বিক্ষুদ্ধরা।